ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মৃত্যুর ৩ দিন পর করোনা শনাক্ত, শিবচরে ৫০ বাড়ি লকডাউন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৭ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২০
মৃত্যুর ৩ দিন পর করোনা শনাক্ত, শিবচরে ৫০ বাড়ি লকডাউন শিবচরে ৫০টি বাড়ি লকডাউন করছে উপজেলা প্রশাসন। ছবি: বাংলানিউজ

মাদারীপুর: মাদারীপুর জেলার শিবচরে মারা যাওয়ার তিনদিন পর এক বৃদ্ধার নমুনা রিপোর্টে করোনা পজেটিভ আসায় তার গ্রামের ৫০টি বাড়ি লকডাউন করা হয়েছে। একইসঙ্গে শিবচর হাসপাতালের এক চিকিৎসক ও নার্সকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

রোববার (২৬ এপ্রিল) এ রিপোর্ট পাওয়ার পর উপজেলা প্রশাসন বিকেলে উপজেলার কুতুবপুরে ওই বৃদ্ধার বাড়ি গিয়ে ওই এলাকার ৫০টি বাড়িকে লাল পতাকা টানিয়ে লকডাউন করে দেয়।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ১৯ এপ্রিল (রোববার) শ্বাসকষ্ট ও বুকে ব্যাথা নিয়ে শিবচরের কুতুবপুরের ৭০ বছর বয়সী ওই বৃদ্ধা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আসেন।

শিবচর হাসপাতালে আসার পর কর্তব্যরত চিকিৎসক ও এক নার্স তার চিকিৎসা করেন।

অবস্থার অবনতি ঘটলে তাকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়। সেখানে ২২ এপ্রিল (বুধবার) বৃদ্ধার মৃত্যু হয়। সেখানে করোনা ভাইরাস সংক্রমণ পরীক্ষার জন্য তার নমুনা সংগ্রহ করে রাখা হয়।  

২৩ এপ্রিল (বৃহস্পতিবার) শিবচরের কুতুবপুরে তার নিজ বাড়িতে জানাজা শেষে দাফন সম্পন্ন হয়। রোববার ওই বৃদ্ধার নমুনা পরীক্ষায় করোনা পজিটিভ আসলে বিষয়টি জেলা সিভিল সার্জনকে জানানো হয়।

পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা আসাদুজ্জামান সংশ্লিষ্টদের নিয়ে গিয়ে ওই বাড়ি ও আশে পাশের ৫০টি বাড়িকে বিশেষায়িত লকডাউন ঘোষণা করে লাল পতাকা টানিয়ে দেন। এছাড়াও ওই বৃদ্ধাকে চিকিৎসাসেবা দেওয়া চিকিৎসক ও নার্সকে ১৫ দিনের হোম কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যান কর্মকর্তা ডা. শশাঙ্ক চন্দ্র ঘোষ বলেন, ওই বৃদ্ধা শিবচর আসার পর চিকিৎসা দিয়ে ঢাকা মেডিক্যালে পাঠানো হয়। পরে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুর পর করোনা সংক্রমণ পরীক্ষায় তার ফলাফল পজিটিভ এসেছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) মো. আসাদুজ্জামান বলেন, ওই বৃদ্ধার জানাজা, দাফন কাজে সংস্পর্শে আসা বৃদ্ধার পরিবার ও আশপাশের ৫০ পরিবারকে লকডাউন করা হয়েছে। ওই বাড়িসহ ওই এলাকায় লাল পতাকা টানিয়ে দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ০৭০৭ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২০
এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।