ঢাকা, বুধবার, ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০, ১৪ জিলহজ ১৪৪১

জাতীয়

ছাঁটাইয়ের প্রতিবাদে আশুলিয়ায় শ্রমিকদের বিক্ষোভ অব্যাহত

সাভার করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৪-২৬ ০১:১৯:৫৯ পিএম
ছাঁটাইয়ের প্রতিবাদে আশুলিয়ায় শ্রমিকদের বিক্ষোভ অব্যাহত

সাভার (ঢাকা): সাভারের আশুলিয়ায় একটি পোশাক কারখানায় ৭০৯ জন শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে ও পুনর্বহালের দাবিতে দ্বিতীয় দিনের মত বিক্ষোভ করছেন শ্রমিকরা।

রোববার (২৬ এপ্রিল) সকাল থেকে 'সিগমা ফ্যাশন লিমিটেড' কারখানার ভেতরে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন প্রায় ৩০০ শ্রমিক।

এর আগে গতকাল শনিবার (২৫ এপ্রিল) সকালে অন্যায়ভাবে কারখানার দেয়ালে নোটিশ টাঙিয়ে ৭০৯ জন শ্রমিক ছাঁটাই করে কর্তৃপক্ষ।

এর প্রতিবাদে আজও আন্দোলন করছেন তারা।

শ্রমিকরা জানান, করোনার কারণে ০১ এপ্রিল ২০২০ থেকে আগামী ৩১ মে পর্যন্ত কারাখানা লে-অফ ঘোষণা করা হয়। কারখানা বন্ধ থাকাকালীন এতোগুলো শ্রমিককে কিভাবে কর্তৃপক্ষ ছাঁটাই করে। ছুটি হওয়ার পর সব শ্রমিক কারখানার আশপাশেই থেকেছেন। কাল সকালে হঠাৎ করে এতোগুলো শ্রমিক ছাঁটাইয়ের নোটিশ কারখানার দেয়ালে টাঙিয়ে দেয়। নেটিশ দেখে তারা সবাই একত্রিত হয়ে চাকরিতে পুনর্বহালের দাবিতে কারখানার সামনে বিক্ষোভ করে।
আড়াই বছর ধরে কারখানাটিতে কাজ করছে ফরিদা। তার নামও ছাঁটাই তালিকায় রয়েছে। তিনি বাংলানিউজকে বলেন, মালিক কিভাবে আমাদের ছাঁটাই করে। আমরা তো কারখানা ছুটি হওয়ার পর বাসায় ছিলাম বাড়িতে যায়নি। আর এ দুর্যোগের সময়ে এতোগুলো শ্রমিক চাকরি হারালাম কোথায় যাবো? কি করবো?

এ বিষয়ে শ্রমিক নেতা ইব্রাহিম ও আল কামরান বাংলানিউজকে বলেন, বন্ধ অবস্থায় কাল হঠাৎ করে কারখানার দেয়ালে ৭০৯ শ্রমিককে ছাঁটাইয়ের নোটিশ টাঙিয়ে দেওয়া হয়। এর পরিপ্রেক্ষিতে গতকালই শ্রমিকদের নিয়ে শিল্প পুলিশ-১ এর এসপির কাছে অভিযোগ করা হয়। অভিযোগের কোনো ফল না পাওয়ায় শ্রমিকরা আজও কারখানার ভেতরে অবস্থান করছেন।

এ বিষয়ে কারখানার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মিজানুর রহমানের সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করার চেষ্টা করলেও তাকে পাওয়া যায়নি।
 
এদিকে সাভারের দুটি কারখানার শ্রমিকরা বেতনের দাবিতে এবং আশুলিয়ার ৩টি কারখানায় বেতন ও ছাঁটাইয়ের প্রতিবাদে আন্দোলন করছেন।

বাংলাদেশ সময়: ১৩১৬ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa