ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শুভর মানবতার বাজারে মিলছে ‘ফ্রি সবজি’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৪ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০২০
শুভর মানবতার বাজারে মিলছে ‘ফ্রি সবজি’

রাজশাহী: রাস্তার পাশে সারি সারি টেবিল। প্রত্যেকটি টেবিলেই টমেটো, বাঁধাকপি, আলু, পটল, লাউসহ নানা ধরনের সবজিতে ভরা। মানুষ এখান থেকে নিজের পছন্দমত সবজি নিচ্ছেন। তবে টাকা দিয়ে নয়, বিনামূল্যে।

করোনা পরিস্থিতির কারণে সৃষ্ট সঙ্কট মোকাবিলায় রাজশাহীতে এ ফ্রি সবজির বাজার চালু করেছেন স্থানীয় ব্যবসায়ী মোফাজল ইসলাম শুভ। গত এক সপ্তাহ ধরে মহানগরীর তেরখাদিয়ার ডাবতলা মোড়ে এ ফ্রি সবজির বাজারে তিনি বিনামূল্যে সবজি বিতরণ করছেন।

ব্যতিক্রমী এ কার্যক্রমে প্রতিদিন সহস্রাধিক মানুষকে নিরাপদ শারীরিক দূরত্ব বজায় রেখে সবজি বিতরণ করা হয়। লাউ, মিষ্টি কুমড়া, পটল, টমেটো, আলু, ঢেঁড়স, পুঁইশাকসহ বিভিন্ন প্রকারের সবজি রয়েছে বিতরণের তালিকায়। অসচ্ছল ও যাদের কেনার সামর্থ্য নেই এমন পরিবারকে প্রয়োজন অনুযায়ী সবজি সরবরাহ করা হচ্ছে। প্রত্যেককে প্রয়োজন অনুযায়ী নির্দিষ্ট এক ধরনের সবজি এক কেজি করে দেওয়া হয়।

উদ্যোক্তা মোফাজল ইসলাম শুভ পেশায় ব্যবসায়ী। মহানগরীর তেরখাদিয়ার ডাবতলা মোড়ে নির্মাণসামগ্রী অর্থাৎ রড়-সিমেন্টের দোকান রয়েছে। ‘মেসার্স রুস্তম মণ্ডল প্লাজা’ নামের তার দোকানের সামনেই তার ফ্রি সবজির বাজার।
মানবতার বাজার, ছবি: বাংলানিউজজানতে চাইলে মোফাজল ইসলাম শুভ বাংলানিউজকে বলেন, করোনা ভাইরাস সংক্রমণ ঠেকাতে মানুষকে ঘরে থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। তবে মানুষ বাজারের জন্য ঘর থেকে বের হচ্ছেন। তাতে করে কোনো লাভ হচ্ছে না। আবার আর্থিকভাবে অসচ্ছলতায় অনেক মানুষ প্রয়োজনীয় খাদ্যসামগ্রী কিনতে পারছেন না। অনেকে অন্যের কাছে হাতও পাততে পারছেন না। এমন সঙ্কটে থাকা মানুষগুলোর পাশে দাঁড়াতে উদ্যোগটি নিয়েছি।

তিনি আরও বলেন, বর্তমানে প্রতিদিন এক হাজারের অধিক মানুষকে সবজি বিতরণ করা হচ্ছে। এটি চলমান থাকবে এবং সবজির পরিমাণ আরও বাড়ানোর চেষ্টা চলছে।

এদিকে, মানবিক উদ্যোক্তা মোফাজল ইসলাম শুভর এমন কাজে খুশি আশপাশের মানুষ। সবাই তার এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন।

শুভর মতো এভাবে সবাই সবার পাশে দাঁড়ালে করোনা পরিস্থিতিতে অসহায় হয়ে পড়া মানুষগুলো কিছুটা হলেও স্বস্তি পাবে বলে মন্তব্য করেন অনেকে। রাজশাহীর তেরোখাদিয়া এলাকায় তার এ মানবতার বাজারের খবর সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে এরই মধ্যে।

বাংলাদেশ সময়: ১৬২৭ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০২০
এসএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।