ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক বৃহস্পতিবার

চাঁদ দেখা গেলে শুক্রবার ঈদ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০১০

ঢাকা: বৃহস্পতিবার সন্ধ্যায় শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে শুক্রবার সারাদেশে ঈদুল ফিতর উদ্্যাপিত হবে। তবে রমজান মাসের ৩০ দিন পূর্ণ হলে শনিবার উদ্্যাপিত হবে ঈদ।

সরকার এরইমধ্যে ১১ সেপ্টেম্বর ঈদুল ফিতর উদ্্যাপিত হবে বলে ঘোষণা দিলেও বৃহস্পতিবার চাঁদ দেখা কমিটির বৈঠক ডেকেছে।

পবিত্র ঈদুল ফিতরের তারিখ নির্ধারণ এবং ১৪৩১ হিজরি সনের শাওয়াল মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা এবং এ বিষয়ে সিদ্ধান্ত নিতে সন্ধ্যা ৭টায় ইসলামিক ফাউন্ডেশনের সভাকে জাতীয় চাঁদ দেখা কমিটির এ বৈঠক অনুষ্ঠিত হবে। ধর্ম প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি অ্যাডভোকেট মো. শাহজাহান মিয়া এতে সভাপতিত্ব করবেন।

বুধবার সরকারি এক তথ্য বিবরণীতে বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে ৯৫৫৯৪৯৩, ৯৫৫৯৬৪৩, ৯৫৫৫৯৫১, ৯৫৫৬৪০৭, ৯৫৫৮৩৩৭, ৯৫৫৫৯৪৭ টেলিফোন নম্বরগুলোতে কল করে অথবা ০২-৯৫৬৩৩৯৭ নম্বরে ফ্যাক্স করে অথবা অন্য যে কোনো উপায়ে জানানোর জন্য অনুরোধ জানানো হয়েছে।

সরকারের আগের ঘোষণা অনুযায়ী, আগামী শনিবার ঈদুল ফিতর উদ্্যাপিত হওয়ার কথা। এরইমধ্যে সরকারের পক্ষ থেকে ১০, ১১ ও ১২ সেপ্টেম্বর (শুক্র, শনি ও রোববার) ঈদের ছুটি ঘোষণা করা হয়েছে।

তবে নিউজপেপার ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (নোয়াব) সিদ্ধান্তে বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত গণমাধ্যমে ছুটি ঘোষণা করা হয়েছে। ঈদ একদিন পেছালে এ ছুটি ১২ সেপ্টেম্বর পর্যন্ত বলবৎ থাকবে।

এদিকে, বৃহস্পতিবার বাংলাদেশের আকাশে চাঁদ দেখা যাওয়ার সম্ভাবনা নেই বলে আবহাওয়াবিদরাও জানিয়েছেন।

বাংলাদেশ সময় বুধবার রাত ১১টায় (সৌদি আরব সময় বিকাল ৮ টা) সৌদিপ্রবাসী আবুল বাশার, কামরুল হাসান ও সফিকুর রহমান রুমনের সঙ্গে আলাপকালে জানা যায়, বুধবার সে দেশের আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি।  সেক্ষেত্রে শুক্রবার দেশটিতে ঈদুল ফিতর পালিত হবে।

বিগত বছরগুলোর ইতিহাস থেকে দেখা গেছে, প্রতিবারই সৌদি আরবের একদিন পর বাংলাদেশে ঈদ উদযাপন করা হয়। সে হিসাবে আগামী শনিবার বাংলাদেশে ঈদ উদযাপন হওয়ার কথা।

এদিকে, বাংলাদেশের পটুয়াখালী জেলার ২০টি গ্রামের মানুষ বৃহস্পতিবার ঈদ উদযাপন করতে যাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, ৮ সেপ্টেম্বর, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।