ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ফেসবুকে অপপ্রচারের অভিযোগে আটক ১

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৭ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২০
ফেসবুকে অপপ্রচারের অভিযোগে আটক ১ ফেসবুকে অপপ্রচারের অভিযোগে এক যুবককে আটক করেছে র‍্যাব।

নারায়ণগঞ্জ: ঢাকার আশুলিয়া থেকে ফেসবুকে মিথ্যা অপপ্রচার ও বিভ্রান্তিমূলক তথ্য দিয়ে শ্রমিকদের উত্তেজিত করা ও অস্থিতিশীলতা সৃষ্টির অপচেষ্টার দায়ে এক যুবককে আটক করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)।

রোববার (১৯ এপ্রিল) এক সংবাদ বিজ্ঞপ্তিতে র‍্যাব-১১ এর অতিরিক্ত পুলিশ সুপার জসিম উদ্দিন চৌধুরী এ তথ্য জানান।

র‍্যাব জানায়, গোপন সূত্রে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে র‌্যাব-১১ এর এক বিশেষ অভিযানে ১৮ এপ্রিল বিকেলে ঢাকা জেলার আশুলিয়া থানাধীন বাইপাইল এলাকা থেকে ফেসবুকে গুজব রটিয়ে শ্রমিকদের উস্কানির উদ্দেশ্যে বিভিন্ন মিথ্যা, বানোয়াট ও বিভ্রান্তিমূলক তথ্য প্রচার ও প্রকাশ করে সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ণ করাসহ দেশের স্থিতিশীলতা নষ্ট ও আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতি করার চক্রান্তের অভিযোগে মো. শাহীন মন্ডলকে (২৬) গ্রেফতার করা হয়।

এসময় তার ব্যবহৃত দু’টি স্মার্টফোন জব্দ করা হয়।

গ্রেফতারকে জিজ্ঞাসাবাদ ও প্রাথমিক অনুসন্ধানে জানা যায়, শাহীন মন্ডলের বাড়ি গাইবান্ধা জেলার সাঘাটা থানাধীন গজারিয়া এলাকায়। তিনি ১০ বছর পূর্বে আগে ঢাকা শহরের আশুলিয়া এলাকায় আসেন এবং ছয় বছর বিভিন্ন গার্মেন্টেসে চাকরি করেন। পরবর্তীকালে তিনি ‘জাতীয় যুব কল্যাণ বাংলাদেশ’’ নামে সংগঠনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান পরিচয় দিয়ে অবৈধভাবে অর্থ উপাজর্নের অসৎ উদ্দেশ্যে আশুলিয়া ও এর আশেপাশের এলাকার বিভিন্ন গার্মেন্টস ফ্যাক্টরির মালিকদের বিরুদ্ধে সাধারণ শ্রমিকদের কাছে বিভিন্ন প্রকার মিথ্যা ও উস্কানিমূলক তথ্য প্রচার করে আসছেন।

ওই সংগঠনের কোনো সরকারি রেজিস্ট্রেশন বা অনুমোদনও ছিল না। তিনি অনুমোদনবিহীন একটি ভুয়া সংগঠনের চেয়ারম্যান পরিচয়ে আশুলিয়া ও আশেপাশের এলাকায় পোস্টারসহ বিভিন্নভাবে প্রচার চালিয়ে গার্মেন্টেসগুলোর ওপর আধিপত্য বিস্তারের চেষ্টা চালিয়ে আসছিলেন। যখনই মালিক ও শ্রমিকদের মধ্যে কোনো অসন্তোষ বা বিক্ষোভ দেখা দেয় তখনই তিনি বিভিন্নভাবে শ্রমিকদের উস্কিয়ে তোলেন। তিনি দীর্ঘদিন যাবত তার ফেসবুক পেইজ থেকে মোবাইলসহ নানা রকম ইলেকট্রিক ডিভাইস ব্যবহার করে উদ্দেশ্য প্রণোদিতভাবে বিভ্রান্তিমূলক বিভিন্ন ছবি, ভিডিও এবং তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করে গুজব রটিয়ে শ্রমিকদের উত্তেজিত করা ও স্থিতিশীলতা নষ্টের চক্রান্ত করে আসছিলেন।

বাংলাদেশ সময়: ১৮১৭ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২০
এমআরপি/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad