ঢাকা, শুক্রবার, ৩০ শ্রাবণ ১৪২৭, ১৪ আগস্ট ২০২০, ২৩ জিলহজ ১৪৪১

জাতীয়

সংসদ অধিবেশন সমাপ্ত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩০ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২০
সংসদ অধিবেশন সমাপ্ত

ঢাকা: করোনা ভাইরাস পরিস্থিতির কারণে একাদশ জাতীয় সংসদের সপ্তম অধিবেশন প্রায় দেড় ঘণ্টা চলার পর সমাপ্ত ঘোষণা করা হয়েছে।

শনিবার (১৮ এপ্রিল) সন্ধ্যা সাড়ে ৬টার দিকে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনের সমাপ্তি ঘোষণা করেন। এর আগে বিকেল ৫টায় সাংবিধানিক বাধ্যবাধকতা থাকার কারণে এই করোনা পরিস্থিতির মধ্যেও জাতীয় সংসদের অধিবেশন বসে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এ অধিবেশন শুরু হয়। অধিবেশনে স্পিকার বলেন, বিশ্ব আজ করোনা ভাইরাসের হুমকিতে। মানব সভ্যতা হুমকির মুখোমুখি। ইতোমধ্যে বাংলাদেশে দুই হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। ৮৪ জনের মৃত্যু হয়েছে। তবু সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে এই অধিবেশন আহ্বান করা হয়েছে। সংবিধানকে সমুন্নত রাখতে রাষ্টপতি এই অধিবেশন আহ্বান করেছেন। তবে এই অধিবেশন হবে সংক্ষিপ্ত।

তিনি বলেন, সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে এই সংকটময় পরিস্থিতিতেও রাষ্ট্রপতি সংসদের অধিবেশন ডেকেছেন। সংবিধান অনুযায়ী সংসদের এক অধিবেশন শেষ হওয়ার ৬০ কার্য দিবসের মধ্যে আরেক অধিবেশন বসতে হবে। এই বাধ্যবাধকতার কারণেই সীমিত সময়ের জন্য হলেও এ অধিবেশন ডাকা হয়।

এরপর নিয়ম অনুযায়ী শোক প্রস্তাব উপস্থাপন করা হয়। শোক প্রস্তাবের ওপর তিনজন সংসদ সদস্য আলোচনায় অংশ নেন। এরপর শোক প্রস্তাব এবং সংসদের সমাপনী ভাষণ দেন সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর বক্তব্য শেষ হওয়ার পর স্পিকার অধিবেশন সমাপ্তির জন্য রাষ্ট্রপতির আদেশ পড়ে শোনান এবং অধিবেশন শেষ হয়।

বাংলাদেশ সময়:  ১৯৩০ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২০
এসকে/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa