ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জাটকা রক্ষায় ২০ জেলায় ২৪১০৩ মেট্রিক টন ভিজিএফ চাল মঞ্জুরি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১২ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২০
জাটকা রক্ষায় ২০ জেলায় ২৪১০৩ মেট্রিক টন ভিজিএফ চাল মঞ্জুরি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়

ঢাকা: ইলিশের প্রজনন মৌসুম শেষে জাটকা রক্ষায় জেলেদের জন্য এপ্রিল-মে মাসে ২৪ হাজার ১০৩ দশমিক ৪ মেট্রিক টন ভিজিএফ চাল মঞ্জুরি দিচ্ছে সরকার। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় জেলেদের মানবিক সহায়তা কর্মসূচির আওতায় চলতি অর্থবছরে ২০ জেলার ৯৬ উপজেলার মোট তিন লাখ এক হাজার ২৮৮টি জেলে পরিবারের মধ্যে এ চাল বিতরণ করা হবে।

বৃহস্পতিবার (১৬ এপ্রিল) মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. ইফতেখার হোসেন বাংলানিউজকে জানান, ভিজিএফের এসব চাল জেলা প্রশাসকগণের অনুকূলে মঞ্জুরি দেওয়া হয়েছে। সহায়তা পাওয়া প্রতি জেলে পরিবারই ৪০ কেজি করে চাল পাবে।

ঢাকা, মানিকগঞ্জ, রাজবাড়ী, শরীয়তপুর, মাদারীপুর, ফরিদপুর, মুন্সিগঞ্জ, ভোলা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, বরগুনা, ঝালকাঠি, চাঁদপুর, লক্ষ্মীপুর, ফেনী, নোয়াখালী, চট্টগ্রাম, বাগেরহাট ও সিরাজগঞ্জে এসব চাল বরাদ্দ দেওয়া হয়েছে।

এ সংক্রান্ত আদেশে বলা হয়ছে, প্রথম কিস্তিতে (ফেব্রুয়ারি-মার্চ) যে সব জেলেরা মানবিক খাদ্য সহায়তা পায়নি তাদের অগ্রাধিকার দিতে হবে।

সংশ্লিষ্ট এলাকার সংসদ সদস্যদেরকে চাল বরাদ্দের বিষয়ে অবহিত করতে হবে।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় জানায়, সরকারি সিদ্ধান্ত অনুযায়ী প্রতিবছর ১ নভেম্বর থেকে ৩০ জুন পর্যন্ত দেশব্যাপী জাটকা আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় সম্পূর্ণ নিষিদ্ধ।  

এছাড়া প্রতিবছর ১ মার্চ থেকে ৩০ এপ্রিল দেশের পাঁচটি অভয়াশ্রমে ইলিশসহ সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ থাকে। এর মধ্যে ফেব্রুয়ারি থেকে মে পর্যন্ত মোট চার মাস সরকার মৎস্যজীবীদের মানবিক সহায়তা দেয়।

 

বাংলাদেশ সময়: ১৫১১ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২০
এমআইএইচ/এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।