ঢাকা, মঙ্গলবার, ১৬ অগ্রহায়ণ ১৪২৭, ০১ ডিসেম্বর ২০২০, ১৪ রবিউস সানি ১৪৪২

জাতীয়

বৌদ্ধ ধর্মীয় গুরু উ চ হ্লা ভান্তে আর নেই

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩১ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২০
বৌদ্ধ ধর্মীয় গুরু উ চ হ্লা ভান্তে আর নেই

বান্দরবান: বান্দরবানের খিয়ং ওয়া কিয়ং এর বিহারের অধ্যক্ষ ও বৌদ্ধ ধর্মীয় গুরু উপঞঞাজোত মহাথেরো (উ চ হ্লা) আর নেই। 

সোমবার (১৩ এপ্রিল) সকালে চট্টগ্রামের ম্যাক্স হাসপাতালে তার লাইফ সাপোর্ট খুলে ফেলা হয়। বান্দরবান পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক ডা. অং চালু এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, গত শুক্রবার (১০ এপ্রিল) সকালে হৃদরোগে আক্রান্ত হলে তাকে চট্টগ্রামের ম্যাক্স হাসপাতালে ভর্তি করা হয়। পরে অবস্থার অবনতি হলে তাকে লাইফ সাপোর্টে রাখা হয়।

এদিকে উ চ হ্লা ভান্তের মৃত্যুর খবরে তিন পার্বত্য জেলাসহ সারা দেশের বৌদ্ধ সম্প্রদায় ও ভক্তদের মধ্যে গভীর শোকের ছায়া নেমে এসেছে। বিশ্বের বিভিন্ন দেশে তার ভক্ত ‍রয়েছে। মৃত্যুকালে এই ধর্মীয় গুরুর বয়স হয়েছিল ৬৪।

জানা যায়, উপঞঞাজোত মহাথেরো ১৯৫৫ সালে ২২শে ডিসেম্বর বান্দরবান পার্বত্য জেলার রাজপরিবারে জন্মগ্রহণ করেন।

১৯৯৫ সালে ৭ই জুন চিংম্রং বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ উপণ্ডিত মহাথের কাছে প্রব্রজ্যা গ্রহণ (গৃহজীবন ত্যাগ) করে সমাজ ও মানুষের কল্যাণে নিয়োজিত হন। এর ৬ মাস পরই পবিত্র মাঘী পূর্ণিমার দিনে তিনি উপসম্পদা (ভিক্ষুত্ব) গ্রহণ করেন।

১৯৮১ সালে ঢাকা ইউনিভার্সিটি থেকে L.L.B(Hons), ১৯৮২ সালে L.L.M এবং ১৯৮৩ সালে B.C.S পাশ করেন। B.C.S পাশের পর তিনি সিনিয়র ম্যাজিস্ট্রেট হিসেবে যোগদান করেন। যোগদানের পর মাত্র ১২ বছর তিনি কর্মজীবনে ছিলেন।

২০০২ সালে জুলাই মাসে অনাথ ও গরিব ছেলেদের জন্য বি হ্যাপী লার্নিং সেন্টার প্রতিষ্ঠা করেন।

এছাড়াও বান্দরবানের পর্যটন কেন্দ্র বুদ্ধ ধাতু জাদি (স্বর্ণ মন্দির) এবং রাম জাদির প্রতিষ্ঠাতাও তিনি। এছাড়া তিনি ভারতের বুদ্ধগয়া, মিয়ানমার ও থাইল্যান্ডে বৌদ্ধ মন্দির স্থাপন করেন।    

বাংলাদেশ সময়: ১৪২৯ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa