ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বরিশালে বোমা বিস্ফোরণ মামলায় মেয়র, এমপিসহ ৭ জনের অব্যাহতি

কাওছার হোসেন, জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০১০

বরিশাল: বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র শওকত হোসেন হিরন ও সংসদ সদস্য তালুকদার মোহাম্মদ ইউনুসসহ আওয়ামী লীগের ৭ নেতাকর্মীর বিরুদ্ধে ছাত্রদল নেতা (ক্রসফায়ারে নিহত) মশিউল আলম সেন্টুর দায়ের করা বোমা বিস্ফোরণ মামলাটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুপারিশের ভিত্তিতে প্রত্যাহার করা হয়েছে।

বুধবার বরিশালের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত-১ এর শুনানি শেষে প্রত্যাহার আবেদনটি মঞ্জুর করেন বিচারক মোসাদ্দেক মিনহাজ।



এর ফলে চার দলীয় জোট সরকারের সময়ে দায়ের করা বোমা বিস্ফোণ মামলা থেকে অব্যাহতি পেলেন সিটি মেয়র ও মহানগর আওয়ামী লীগের আহ্বায়ক শওকত হোসেন হিরন, জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক অ্যাড. তালুকদার মো. ইউনুস এমপি, মহানগর আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক অ্যাড. আফজালুল করিম, মহানগর যুবলীগের যুগ্ম আহ্বায়ক মেজবাউদ্দিন জুয়েল, ১৪নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মেজবাউল ইসলাম দিপু, ছাত্রলীগ নেতা কাজী তারেক ও জিয়া। শুনানীর সময় আসামিদের সবাই আদালতে উপস্থিত ছিলেন।

আদালত সূত্র বাংলানিউজকে জানায়, চারদলীয় জোট সরকারের মতামলে ২০০৩ সালের ৩০মে মহানগরীর সদর রোডে বোমার বিস্ফোরণ ঘটিয়ে বাদীর কাছ থেকে নগদ অর্থসহ মোবাইল ও ঘড়ি ছিনতাই এবং আরব বাংলাদেশ ব্যাংক ও একটি বন্দুকের দোকান লুণ্ঠন চেষ্টার অভিযোগে পরের দিন ৩১ মে কোতোয়ালী থানায় একাধিক ধারায় মামলাটি দায়ের করা হয়। মহানগর ছাত্রদলের তৎকালীন সভাপতি ও বাকসু ভিপি মশিউল আলম সেন্টু আওয়ামী লীগের ১২ নেতা-কর্মীর বিরুদ্ধে মামলাটি দায়ের করেছিলেন।

২০০৫ সালের ২১ ডিসেম্বর তদন্ত কর্মকর্তা এসআই আনোয়ার হোসেন এ মামলা থেকে ৫ জনকে অব্যাহতি দিয়ে ৭ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। এরপর মামলাটি বরিশালের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে (১ম) বিচারাধীন ছিলো।

আদালত সূত্র জানায়, মামলাটিকে রাজনৈতিক উদ্দেশ্যে দায়ের হয়েছে দেখিয়ে প্রত্যাহারের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করেন আসামিরা।

মামলা থেকে অব্যাহতি পাওয়া সাংসদ অ্যাড. তালুকদার মো. ইউনুস জানান, মামলা প্রত্যাহার সংক্রান্ত সর্বশেষ সভায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুপারিশের ভিত্তিতে মামলটি প্রত্যাহার করা হয়।

বাংলাদেশ সময়: ১৭০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।