ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‌ উপকূলের তিন উপজেলায় বৃহস্পতিবার ‌‌`চাঁনটুপি ঈদ`

গোফরান পলাশ, কলাপাড়া প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০১০
‌ উপকূলের তিন উপজেলায় বৃহস্পতিবার ‌‌`চাঁনটুপি ঈদ`

কলাপাড়া (পটুয়াখালী): প্রচলিত নিয়মের বাইরে গিয়ে বৃহস্পতিবার পবিত্র ঈদ-উল-ফিতর উদযাপন করবেন দেশের দক্ষিণ প্রান্তের সমুদ্র উপকূলীয় তিনটি উপজেলার দশ সহস্রাধিক মুসলমান।

বুধবারই ৩০টি রোজা পালন শেষ হবে পটুয়াখালীর কলাপাড়া, রাঙ্গাবালী ও গলাচিপা উপজেলার হানাফি মাজহাবের কাদেরিয়া তরিকাভূক্ত এ মুসলমানদের।

তাই এরই মধ্যে ঈদ উদযাপনের সব আয়োজন সম্পন্ন করেছেন তারা।

চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার হযরত শাহ্সুফী মাওলানা মুফতি মোহম্মদ মমতাজ আলী এখন এ মুসলমানদের পীর। স্থানীয়ভাবে এরা ‌`চাঁনটুপিভক্ত মুসলমান` বলেও পরিচিত এবং এলাকার মৃত শফিজউদ্দীনের অনুসারী।

এরা কলাপাড়ার লালুয়া ইউনিয়নের দণি দেবপুর, পাটুয়া, নিশানবাড়িয়া, মরিচবুনিয়া; মিঠাগঞ্জ ইউনিয়নের সাফাখালী, আজিমুদ্দিন, তেগাছিয়া; ধানখালী ইউনিয়নের ছনখোলা এবং কলাপাড়া পৌর শহরের নাইয়াপট্টি ও বাদুরতলি স্লুইসগেট এলাকায় বসবাস করেন। এছাড়া গলাচিপার ডাকুয়া, ফুলখালী ও রাঙ্গাবালীর ছোট বাইশদিয়া, রাঙ্গাবালী ও কাটাখালী এলাকায়ও এদের বসবাস রয়েছে।

হানাফি মাজহাবের অনুসারী এ মুসলমানের যুক্তি হলো, দৃশ্যমান হওয়ার ৪৮ থেকে ৭২ ঘণ্টা আগে চাঁদ গর্ভাবস্থায় থাকে এবং সে হিসাব অনুযায়ী তারা রোজা ও ঈদ পালন করেন।

চাঁনটুপিভক্ত পরিবারগুলোতে ঈদ-উল-ফিতর উদযাপনের সমস্ত প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে।

টিয়াখালীর ইটবাড়িয়া গ্রামের মমতাজিয়া খানকা শরীফের ইমাম মো. জামাল হোসেন খান বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে জানান, ‘এ অঞ্চলে চাঁনটুপিভক্তদের পাঁচটি নিজস্ব মসজিদ রয়েছে। ’

তিনি আরও জানান, ‘কলাপাড়ায় ১৯৯১ সাল থেকে প্রতি বছর এ নিয়মেই রোজা রেখে ঈদ পালন করা হয়। ’

কাদেরিয়া তরিকাভক্ত পৌরশহরের নাইয়াপট্টির মাহবুব সিকদার (৩২) বলেন, ‘বৃহস্পতিবার সকালে উপজেলার লালুয়া ইউনিয়নের নিশানবাড়িয়া, মিঠাগঞ্জ ইউনিয়নের সাফাখালী এবং নাইয়াপট্টি এলাকায় চাঁনটুপিভক্তদের ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে। এসব স্থানে ঈদের নামাজে ইমামতি করবেন মাওলানা মো. মাইনুদ্দিন ও মাওলানা মো. মফিজ। ’

তাদের এমন ঈদ উদযাপন নিয়ে এলাকার অন্য মুসলমানদের মধ্যে মতপার্থক্য থাকলেও এখানে কখনোই আপত্তিকর কিছু ঘটেনি বলে জানান তিনি ।

বাংলাদেশ সময়: ১৪৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।