ঢাকা, বুধবার, ২৪ আষাঢ় ১৪২৭, ০৮ জুলাই ২০২০, ১৬ জিলকদ ১৪৪১

জাতীয়

ধর্মীয় ভাবগাম্ভীর্যে ঘরেই শবেবরাতের ইবাদতে রাজধানীবাসী

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-১০-০৪ ০১:৫২:৪০ এএম
ধর্মীয় ভাবগাম্ভীর্যে ঘরেই শবেবরাতের ইবাদতে রাজধানীবাসী

ঢাকা: যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পালিত হয়েছে সৌভাগ্যের রজনী পবিত্র শবে বরাত। তবে করোনা ভাইরাস পরিস্থিতির এই সংকটকালীন সময়ে মসজিদে প্রবেশাধিকার সংরক্ষিত হওয়ায় বাসাবাড়িতেই ইবাদতে মশগুল ছিলেন রাজধানীসহ দেশের ধর্মপ্রাণ মুসল্লিরা।

বৃহস্পতিবার (৯ এপ্রিল) ধর্মপ্রাণ মুসলমানরা মহান আল্লাহর রহমত ও নৈকট্য লাভের আশায় নফল নামাজ আদায়, কোরআন তেলাওয়াত, জিকির, ঘরোয়া মিলাদ ও মাহফিলসহ বিভিন্ন ইবাদত-বন্দেগীর মধ্য দিয়ে রাতটি অতিবাহিত করেন। একইসাথে দেশ ও দেশের জনগনের কল্যানে তারা দোয়া করেছেন।

নফল নামাজ আদায়, কোরআন তেলাওয়াত, জিকির, ঘরোয়া মিলাদেই কাটবে পুরো রাত। আর প্রার্থনা থাকবে এই সংকট যেন অতি দ্রুত কেটে যায় এবং আমরা সকলেই যেন সুস্থ্য থাকতে পারি।

রাজধানীর আরেক বাসিন্দা নুসরাত ইমরোজ বলেন, আজকে পবিত্র শবে বরাত। জ্ঞান হওয়ার পর থেকেই জেনেছি যে, শবে বরাত মানে সারা রাত নামাজ, শবে বরাতের রোজা, আর অবশ্যই একটা রেডি রেডি ব্যাপার। মানে ১৫ দিন পরেই রমজান মাস। এবারেও এর সবই থাকবে কিন্তু কেমন জানি ফাঁকা ফাঁকা লাগছে। সবাই পৃথিবীর সকল মানুষের জন্য দোয়া করবে, এমনটাই প্রত্যাশা।

হিজরি সালের শাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাতটি বিশ্ব মুসলিম উম্মাহ শবে বরাত বা সৌভাগ্যের রজনী হিসেবে পালন করেন। মুসলিম সম্প্রদায়ের জন্য এ রাতটি ‘লাইলাতুল বরাত’ হিসেবে পরিচিত। মহিমান্বিত এ রজনীতে মুসলিম উম্মাহর সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশ্বের মুসলমানরা বিশেষ মোনাজাত ও দোয়া করেন।

রাজধানী ঢাকাসহ সারাদেশে নারী-পুরুষ-শিশু-বৃদ্ধসহ সর্বস্তরের মুসলমান কোরআন তেলাওয়াত, নফল নামাজ ও বিশেষ মোনাজাতের মধ্য দিয়ে মহান সৃষ্টিকর্তার সন্তুষ্টি অর্জনের জন্য রাতে ইবাদত-বন্দেগীতে মশগুল ছিলেন। এ উপলক্ষে ধর্মপ্রাণ নারী-পুরুষরা নফল রোজাও পালন করেছেন। তবে জনসমাগম এড়াতে মসজিদে প্রবেশাধিকার সংরক্ষিত হওয়ায় বাসাবাড়িতেই ইবাদত-বন্দেগি ও মোনাজাত করেছেন সবাই। রাতব্যাপী ইবাদত, বন্দেগি, জিকির ছাড়াও এই পবিত্র রাতে মুসলমানরা মৃত পিতা-মাতা ও আত্মীয়-স্বজনসহ প্রিয়জনদের জন্যও করেছেন দোয়া।

বাংলাদেশ সময়: ০১৫১ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২০
এইচএমএস/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa