ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নিজ উদ্যোগে লকডাউন লাউয়াছড়ার খাসিয়াপুঞ্জি

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৫ ঘণ্টা, এপ্রিল ৯, ২০২০
নিজ উদ্যোগে লকডাউন লাউয়াছড়ার খাসিয়াপুঞ্জি

মৌলভীবাজার: শ্রীমঙ্গল-কমলগঞ্জ উপজেলায় অবস্থিত লাউয়াছড়া খাসিয়াপুঞ্জি এখন লকডাউনে। বন্ধ হয়ে গেছে পুঞ্জির প্রবেশের পথ। পুঞ্জির কেউ বাইরে যাচ্ছে না, বাইরের কাউকে পুঞ্জির ভেতরে ঢুকতে দেওয়া হচ্ছে না। তারা স্বেচ্ছায় এমন উদ্যোগ নিয়েছে বলে জানা যায়। 

পুঞ্জি প্রধানদের সংগঠন খাসি সোশ্যাল কাউন্সিল সূত্রে জানা যায়, শ্রীমঙ্গলে ১২টি ও কমলগঞ্জে ৭টি খাসিয়া পুঞ্জি রয়েছে। এর সবকটি পর্যায়ক্রমে নিজেদের উদ্যোগে লকডাউন করা হয়েছে।

তারা নিজেরাই বিভিন্ন পুঞ্জিতে জীবাণুনাশক ছিটিয়ে দিচ্ছেন। এক্ষেত্রে পুঞ্জির যুব সংগঠনগুলো অগ্রণী ভূমিকা পালন করছে।

এদিকে শ্রীমঙ্গল উপজেলা প্রশাসনের উদ্যোগেও লাউয়াছড়াসহ বিভিন্ন পুঞ্জিতে জীবাণুনাশক ছিটানো হয়েছে।

খাসি সোশ্যাল কাউন্সিলের তথ্য ও প্রচার সম্পাদক সাজু মারছিয়াং বলেন, দরিদ্র পরিবারগুলোর যাতে কোনো সমস্যা না হয়, স্থানীয় প্রশাসন থেকে সে সব পরিবারকে খাদ্য সহায়তার আশ্বাস দেওয়া হয়েছে। আমাদের নিজেদের উদ্যোগ ও ব্যবস্থাপনায় এই লকডাউন চলছে। চলবে সুরক্ষার জন্য যতদিন প্রয়োজন, পরিস্থিতি ঠিক না হওয়া পর্যন্ত।

আমরা কাউন্সিলের পক্ষ থেকে সব পুঞ্জির মান্ত্রীদের (পুঞ্জি প্রধান) সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ অব্যাহত রয়েছে। যতদিন প্রয়োজন পুঞ্জিগুলো লকডাউন রাখা হবে। সামাজিক দূরত্ব বজায় রাখতে গির্জাও বন্ধ রয়েছে বলে জানান সাজু।  

বাংলাদেশ সময়: ২১৫৩ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০১৯ 
বিবিবি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।