bangla news

৪২৮৯টি নমুনা পরীক্ষা করে ১৬৪ জন শনাক্ত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৪-০৭ ১১:২৫:৪২ পিএম
ছবি-সংগৃহীত

ছবি-সংগৃহীত

ঢাকা: রাজধানী ঢাকার ৯ স্থানে এবং ঢাকার বাইরে ৫ স্থানে করোনা ভাইরাস শনাক্তকরণ পরীক্ষা হচ্ছে। সোমবার দুপুর থেকে মঙ্গলবার দুপুর পর্যন্ত ২৪ ঘণ্টায় এই ১৪টি প্রতিষ্ঠানে নমুনা সংগ্রহ করা হয়েছে ৬৭৯টি। এর মধ্যে পূর্বের নমুনাসহ পরীক্ষা করা হয়েছে ৭৯২টি। এ পর্যন্ত মোট ৪ হাজার ২৮৯টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

সোমবার (৬ এপ্রিল) সন্ধ্যায় স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ঢাকার ভেতরে ৯টি ল্যাবের মধ্যে আর্মড ফোর্সেস ইনস্টিটিউট প্যাথলজিতে ৬টি, বিএসএমএমইউ এর ২৮টি, ঢাকা শিশু হাসপাতালে ১১টি, আইসিডিডিআরবিতে ৫৭টি নমুনা সংগ্রহ করা হয়েছে। 

এছাড়া আইদেশিতে ৩৪টি, আইপিএইচে ২০২টি, আইইডিসিআরে ১৫৭টি, ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি মেডিসিনে ১৩৭টি-সহ মোট নমুনা সংগ্রহ করা হয়েছে ৬৪৭টি। 

ঢাকার বাইরে পাঁচটি প্রতিষ্ঠানের মধ্যে বিআইটিআইডিতে ১৮টি, কক্সবাজার মেডিক্যাল কলেজে ২৫টি, ময়মনসিংহ মেডিক্যাল কলেজে ১৮টি, রাজশাহী মেডিক্যাল কলেজে ৩১টি, রংপুর মেডিক্যাল কলেজে ৫৩টি-সহ ১৪৫টি নমুনা সংগ্রহ করা হয়। মোট ৪ হাজার ২৮৯ নমুনা পরীক্ষা করা হয় ঢাকা ও ঢাকার বাইরে।

এর আগে দুপুরে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেছেন, গত ২৪ ঘণ্টায় ৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১৭ জনে। আর নতুন করে আক্রান্ত হয়েছেন ৪১ জন। মোট আক্রান্ত হয়েছেন ১৬৪ জন। নতুন করে আর কেউ সুস্থ হয়ে ওঠেনি।

তিনি জানান, ৪১ জনের মধ্যে পুরুষ ২৮ জন, মহিলা ১৩ জন আক্রান্ত হয়েছেন। বয়স বিভাজনের ক্ষেত্রে ১০ বছর নিচে ১ জন, ১১ থেকে ২০ বছরের মধ্যে ৪ জন, ২১ থেকে ৩০ মধ্যে ১০ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৫ জন, ৪১ থেকে ৫০ বছরে মধ্যে ৯ জন, ৫১ থেকে ৬০ এর মধ্যে রয়েছেন ৭ জন, ৬০ বছরের ওপরে রয়েছে ৫ জন।

তিনি বলেন, ৪১ জনের মধ্যে ২০ জন ঢাকা শহরের বিভিন্ন এলাকার। এছাড়া ঢাকার বাইরে নারায়ণগঞ্জে ১৫ জন, কুমিল্লায় একজন, কেরানীগঞ্জে একজন, চট্টগ্রামে একজন শনাক্ত হয়েছে। 

তিনি আরও জানান, যাদের মৃত্যু হয়েছে, তাদের মধ্যে চারজন পুরুষ ও একজন নারী। ৬০ বছরের ওপরে দুইজন, ৫০ থেকে ৬০ এর মধ্যে রয়েছে দুজন, ৪০ থেকে ৫০ এর মধ্যে রয়েছে একজন। এদের মধ্যে দুজন ঢাকার, বাকি তিনজন ঢাকার বাইরের বিভিন্ন জেলার।

বাংলাদেশ সময়: ২৩২৫ ঘণ্টা, এপ্রিল ৭, ২০২০
পিএস/এজে/ইউবি

ক্লিক করুন, আরো পড়ুন :   করোনা ভাইরাস
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-04-07 23:25:42