ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

করোনা: আরও ৪৬০ চিকিৎসক ও ২৫৫ নার্সকে প্রশিক্ষণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৬ ঘণ্টা, এপ্রিল ৭, ২০২০
করোনা: আরও ৪৬০ চিকিৎসক ও ২৫৫ নার্সকে প্রশিক্ষণ

ঢাকা: করোনা ভাইরাস (কোভিড -১৯) চিকিৎসা ব্যবস্থাপনা ও হাসপাতাল সংক্রমণ রোধ এবং নিয়ন্ত্রণে দুইদিনে আরও ৪৬০ জন চিকিৎসক ও ২৫৫ জন নার্সকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এ দিয়ে মোট ১৩৮৫ চিকিৎসক ও ৩৫৩ নার্সকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

মঙ্গলবার (৭ এপ্রিল) সন্ধ্যায় স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ৫০০’র অধিক প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারী ও মেডিক্যাল টেকনোলজিস্টদের কোভিড-১৯ পরীক্ষার নমুনা সংগ্রহের জন্য ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

প্রশিক্ষণপ্রাপ্ত মেডিক্যাল টেকনোলজিস্ট নিজ নিজ প্রতিষ্ঠান এবং ইপিআই সার্ভিলেন্স টিমের মাধ্যমে সন্দেহ কোভিড-১৯ রোগীর বাড়ি গিয়ে নমুনা সংগ্রহ করবেন। এরপর এগুলো পলিমারজ চেইন রিঅ্যাকশন (পিসিআর) মেশিনে টেস্টের জন্য পাঠানো হবে।

এতে আরও জানানো হয়, দেশের জনগণকে সন্দেহজনক কোভিড-১৯ সংক্রমণের বিষয় স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ অথবা ৩৩৩, সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) হটলাইনগুলো (০১৯৪৪৩৩৩২২২,০১৬৫৫) এবং স্থানীয় হাসপাতালগুলো কল করে অবহিত করতে অনুরোধ জানানো হয়।

গত ২৪ ঘণ্টায় আইইডিসিআরের হট লাইনে কল এসেছে ৩ হাজার ৫৭৮টি, অদ্যাবধি মোট কল এসেছে ৯৪ হাজার ৭২৮টি। স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ নম্বরে ২৪ ঘণ্টায় কল এসেছে ৬৮ হাজার ৮৭৬ টিসহ মোট ১২ লাখ ৩২ হাজার ৯৬টি। এছাড়া ৩৩৩ নম্বরে ২৪ ঘণ্টায় কল এসেছে ২৫ হাজার ৪৯৪টিসহ ৪৩ হাজার ৭৫৯টি।

এর আগে দুপুরে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত ৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে সরকারি হিসেবে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ১৭ জনে। নতুন করে করোনা শনাক্ত হয়েছে ৪১ জনের। এ মিলিয়ে দেশে সর্ব মোট করোনা শনাক্ত হলো ১৬৪ জনের।  

তিনি বলেন, নতুন শনাক্ত ৪১ জনের মধ্যে পুরুষ ২৮ জন, মহিলা ১৩ জন। এর মধ্যে ১০ বছরের নিচে এক শিশুও রয়েছে। ১১ থেকে ২০ বছরের মধ্যে ৪ জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ১০ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৫ জন, ৪১ থেকে ৫০ বছরে মধ্যে ৯ জন, ৫১ থেকে ৬০ এর মধ্যে ৭ জন ও ৬০ বছরের ওপরে ৫ জন রয়েছেন।

নতুন শনাক্তদের মধ্যে ২০ জনই রাজধানী ঢাকার বিভিন্ন এলাকার বাসিন্দা। এছাড়া নারায়ণগঞ্জের ১৫ জন, কুমিল্লাযর ১ জন, কেরানীগঞ্জের ১ জন ও চট্টগ্রামে একজন শনাক্ত হয়েছেন।

এদিকে করোনায় নতুন করে যে ৫ জনের মৃত্যু হয়েছে তার মধ্যে ৪ জন পুরুষ ও ১ জন নারী। এদের মধ্যে ৬০ বছরের ওপরে আছেন ২ জন, ৫০ থেকে ৬০ বছরের মধ্যে ২ জন ও ৪০ থেকে ৫০ বছর বয়সী  ১ জন রয়েছেন। মৃতদের মধ্যে ২ জন ঢাকার, বাকি ৩ জন দেশের অন্যান্য জেলার।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, এপ্রিল ০৭, ২০২০
পিএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।