ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

খুমেক হাসপাতালে করোনা ভাইরাস পরীক্ষা শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৩ ঘণ্টা, এপ্রিল ৭, ২০২০
খুমেক হাসপাতালে করোনা ভাইরাস পরীক্ষা শুরু খুমেক হাসপাতালে শুরু হলো করোনা ভাইরাস পরীক্ষা।

খুলনা: খুলনা মেডিক্যাল কলেজ (খুমেক) হাসপাতালে শুরু হলো করোনা ভাইরাস পরীক্ষা।

মঙ্গলবার (০৭ এপ্রিল) দুপুরে খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালের তৃতীয় তলায় মাইক্রোবাইলোজি বিভাগের ল্যাবে পলিমার চেইন রিঅ্যাকশন (পিসিআর) মেশিনের উদ্বোধন করেন খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক।

এসময় তিনি বলেন, এ মেশিনের মাধ্যমে এ অঞ্চলের মানুষের করোনা ভাইরাস শনাক্ত ও চিকিৎসা পাওয়ার সুযোগ সৃষ্টি হলো।

দেশের এ পরিস্থিতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে সব নির্দেশনা দিয়েছেন তা মেনে চলা এবং সবাইকে ঘরে অবস্থান করার আহ্বান জানান তিনি।

খুলনা মেডিক্যাল কলেজের উপাধ্যক্ষ ডা. মেহেদী নেওয়াজ জানান, এ মেশিন দিয়ে একসঙ্গে ৯৬টি নমুনা পরীক্ষা করে যাবে। সম্পূর্ণ বিনামূল্যে পরীক্ষা করা হবে। তবে যে কেউ চাইলে নিজে এসে পরীক্ষা করাতে পারবেন না। খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতাল, খুলনা সদর হাসপাতাল এবং খুলনার ১০টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আলাদা ফ্লু কর্নার স্থাপন করা হয়েছে। ফ্লু কর্নারের বিশেষজ্ঞ চিকিৎসক রোগীর লক্ষণ ও উপসর্গ দেখে যাদের করোনা ভাইরাস পরীক্ষা করা প্রয়োজন মনে করবেন শুধু তাদেরই নমুনা পিসিআর মেশিনে পরীক্ষা করা হবে। পিসিআর মেশিনে চার ঘণ্টার মধ্যে পরীক্ষার ফলাফল জানা যাবে। তবে এখানকার ফলাফলের ভিত্তিতেই পরীক্ষার ফল ঘোষণা করা হবে না। পরীক্ষা সংক্রান্ত তথ্য দ্রুত সময়ে ঢাকাস্থ আইইডিসিআরে পাঠিয়ে নিশ্চিত হয়ে ফলাফল জানানো হবে।

করোনা ভাইরাস পরীক্ষার পর যারা পজেটিভ শনাক্ত হবেন তাদের জন্য বিশেষায়িত হাসপাতাল হিসেবে প্রস্তুত খুলনা ডায়াবেটিক হাসপাতালে আইসোলেশনে রেখে চিকিৎসা দেওয়া হবে।

পিসিআর মেশিন উদ্বোধন অনুষ্ঠানে খুলনার বিভাগীয় কমিশনার ড. মুহাম্মদ আনোয়ার হোসেন হাওলাদার, খুলনা স্বাস্থ্য বিভাগের পরিচালক ডা. রাশেদা সুলতানা ও খুমেক হাসপাতালের অধ্যক্ষ অধ্যাপক ডা. আব্দুল আহাদ, অতিরিক্ত পুলিশ কমিশনার ফজলুর রহমান, জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন, পুলিশ সুপার এসএম শফিউল্লাহ, সিভিল সার্জন ডা. সুজাত আহম্মেদ, জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫৪৩ ঘণ্টা, এপ্রিল ০৭ , ২০২০
এমআরএম/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।