ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অ্যাম্বুল্যান্স যখন যাত্রীবাহী গাড়ি!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৫ ঘণ্টা, এপ্রিল ৭, ২০২০
অ্যাম্বুল্যান্স যখন যাত্রীবাহী গাড়ি!

সাভার (ঢাকা): করোনা সংক্রমণ ঝুঁকি মোকাবিলায় অঘোষিত ‘লকডাউনে’ সারা দেশের গণপরিবহনসহ যখন সব কিছু বন্ধের দিকে, তখন জরুরি সেবা অ্যাম্বুল্যান্স যেন মহাসড়কে যাত্রীবাহী পরিবহনে রূপ নিয়েছে।

রাজধানী ঢাকার ভেতরে কোনো যানবাহন প্রবেশ ও ত্যাগে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে বলে গত ৫ এপ্রিল সরকার এক প্রজ্ঞাপনের মাধ্যমে জানায়।  

কিন্তু সড়ক-মহাসড়কের বিভিন্ন স্থানে প্রশাসনের জোরালো নজরদারির কারণে কোনো যাত্রীবাহী পরিবহন যেতে না পারলেও সাধারণ মানুষ এখন জরুরি সেবার অ্যাম্বুল্যান্সের মাধ্যমে নিজ নিজ গন্তব্যে যাচ্ছে।

 

মঙ্গলবার (৭ এপ্রিল) দুপুরে ঢাকা-আরিচা মহাসড়কের সাভার সিটি সেন্টারের সামনে দেখা গেছে, পাটুরিয়াগামী একটি অ্যাম্বুল্যান্সে যাত্রী তুলছেন। যেখানে অ্যাম্বুল্যান্স শুধু মাত্র রোগী আনা নেওয়া কাজে ব্যবহার করা হয়। সেখানে ১৫-২০ জন মানুষে নিয়ে যাত্রা করেছে।

এক যাত্রীকে অ্যাম্বুল্যান্সটির কাছে গিয়ে চালককে কোথায় যাবে? জিজ্ঞেসা করলে অ্যাম্বুল্যান্স চালক উত্তরে বলেন, রাজবাড়ী যাবো। পাটুরিয়ায় নামিয়ে দেবে। তারপর সেখান থেকে অন্য গাড়িতে যাবো। আপনি গেলে চলে আসেন, পরে আর গাড়ি পাবেন না।

সড়কের পাশের দাঁড়িয়ে আছে পোশাক কারখানার শ্রমিক মঞ্জু। তিনি যাবেন খুলনা। বাড়িতে বাবা খুব অসুন্থ বিধায় সাভার ছেড়ে যাচ্ছেন তিনি। সুযোগ বুঝে ৮০০ টাকা ভাড়ায় অ্যাম্বুল্যান্সটিতে উঠে গেলেন মঞ্জু। তিনি বাংলানিউজকে বলেন, সকাল ১০টার দিকে সাভার স্ট্যান্ডে এসে দাঁড়িয়ে আছি। কিন্তু কোনো গাড়ি নেই। রিকশায় যে ভেঙে ভেঙে যাবো তারও উপায় নেই। বাবা খুব অসুস্থ, বাবাকে হাসাপাতালে নেওয়ার মতো আমি ছাড়া বাড়িতে কেউ নেই। তাই বাড়িতে যাওয়াটা আমার জন্য খুব জরুরি। তাই বাধ্য হয়ে অ্যাম্বুল্যান্সটিতে উঠে পড়েছি।  

মঞ্জুর সঙ্গে কথা বলতেই অ্যাম্বুল্যান্সটির চালক এসে বলেন, ভাই কোথায় যাবেন? গণমাধ্যমকর্মী পরিচয় দিতেই তোরজোর করে অ্যাম্বুল্যান্স নিয়ে দ্রুত চলে গেলেন।

মহাসড়টিতে সাভার সিটি সেন্টার থেকে ১ কিলোমিটার দূরে রেডিওকলোনি এলাকা ঢাকা-আরিচা মহাসড়কে সামাজিক দূরত্ব তৈরি করতে বিভিন্ন পরিবহনের ওপর ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছেন সাভার রাজস্ব সার্কেলের সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আবদুল্লাহ আল মাহফুজ।  

তার কাছে বিষয়টি জানতে চাইলে তিনি বাংলানিউজকে বলেন, সাভার একটি জনবহুল এলাকা। এখানের মানুষজনকে সচেতন করতে গিয়ে হিমশিম খেতে হচ্ছে। আমরা সড়কে মানুষের সামাজিক দূরুত্ব বাড়াতে মোটরসাইকেলে যারা তিনজন করে উঠতেছেন, এছাড়া যারা ভ্যানে ও অথবা পণ্যবাহী ভ্যানে গাদাগাদি করে যাচ্ছেন তাদের থামিয়ে সচেতন করছি ও জরিমানা করা হচ্ছে।

তিনি আরও বলেন, ঢাকা-আরিচা মহাসড়কে ঢাকায় প্রবেশের একটি উল্লেখযোগ্য পথ। এ প্রবেশ পথে আমাদের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বিভিন্ন স্থানে টহলের ব্যবস্থা করছেন। কিন্তু দুর্ভাগ্যজনক বিষয় হচ্ছে, চেকপোস্টের আগে যাত্রীরা গাড়ি থেকে নেমে যাচ্ছেন। আবার চেকপোস্টের পার হয়ে আবার গাড়িতে উঠছেন। আসলে মানুষের মধ্যে যদি নিজ থেকে সচেতনতা না আসে, তাহলে যত আইন করা হোক না কেন, এটার বিপরীতে মানুষ নিজস্ব একটি পদ্ধতি বের করে নিয়ে আইন লঙ্ঘনের চেষ্টা করে।

বাংলাদেশ সময়: ১৫১৩ ঘণ্টা, এপ্রিল ০৭, ২০২০
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।