ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাজধানীর মিরপুর-বাসাবো সবচেয়ে ঝুঁকিপূর্ণ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৮ ঘণ্টা, এপ্রিল ৫, ২০২০
রাজধানীর মিরপুর-বাসাবো সবচেয়ে ঝুঁকিপূর্ণ

ঢাকা: রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেছেন, রাজধানী মধ্যে সবচেয়ে ঝুঁকিপূর্ণ এলাকা মিরপুর ও বাসাবো। এ দুই এলাকায় ২০ জন আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। ক্লাস্টার আকারে রোগী পাওয়া গেছে। 
 

রোববার (৫ এপ্রিল) দুপুর ২টার দিকে রাজধানীর মহাখালীর ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম (এমআইএস) বিভাগের মিলনায়তনে করোনা ভাইরাস সংক্রান্ত অনলাইন ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

ফ্লোরা বলেন, রাজধানীর বাসাবো এলাকায় নয়জন আক্রান্ত হয়েছেন।

মিরপুর অঞ্চলে টোলারবাগে ছয়জনসহ ১১ জন রোগী রয়েছেন। বাসাবো ও টোলারবাগ এ দু’টি এলাকায় ক্লাস্টার আকারে রোগী পাওয়া গেছে। এ এলাকায় নতুন আক্রান্তদের মধ্যে সবাই ক্লাস্টারভুক্তভাবে আক্রান্ত রোগীর সংস্পর্শে এসে আক্রান্ত হয়েছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ বলেন, সারাদেশে পাঁচটি ক্লাস্টার পাওয়া গেছে। এরমধ্যে ঢাকায় দু’টির মধ্যে একটি টোলারবাগে, অন্যটি বাসাবোতে। নারায়ণগঞ্জ এলাকায় একটি, মাদারীপুরে একটি, গাইবান্ধা এলাকায় একটি ক্লাস্টার পাওয়া গেছে। কমিউনিটি ট্রান্সমিশন আছে। সেগুলো ক্লাস্টার ভিত্তিতে আছে।

ফ্লোরা বলেন, গত ২৪ ঘণ্টায় দেশের ১৪টি ল্যাবরেটরিতে ৩৬৭টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এরমধ্যে আইইডিসিআর ১৩টি নমুনায় পজিটিভ পেয়েছে। এছাড়া অন্যান্য প্রতিষ্ঠান পাঁচজনের নমুনায় পজিটিভ পেয়েছে।

তিনি বলেন, দেশে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আরও একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে মৃত্যু হলো আটজনের। আর নতুন করে ১৮ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে শনাক্ত করোনা রোগীর সংখ্যা ৮৮ জনে দাঁডালো।

ফ্লোরা বলেন, গত ২৪ ঘণ্টায় একজনের মৃত্যু হয়েছে। ওই ব্যক্তির বয়স ৫৫ বছর। তিনি নারায়ণগঞ্জের অধিবাসী। নতুন করে তিনজন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৩৩ জন। বর্তমানে সংক্রমণ রয়েছে এমন সংখ্যা ৪৬। এরমধ্যে হাসপাতাল থেকে ৩২ জন চিকিৎসা নিচ্ছেন। যাদের মধ্যে মৃদু লক্ষণ এমন ১৪ জন বাড়িতে থেকে চিকিৎসা নিচ্ছেন। তারা আমাদের নিবিড় পর্যবেক্ষণে রয়েছেন। বর্তমানে আইসোলেশন আছেন ৮৪ জন।

তিনি বলেন, নতুন আক্রান্ত ১৮ জনের মধ্যে একজনের বয়স ১১ থেকে ২০ এর মধ্যে, দু’জনের বয়স ৩১ থেকে ৪০ বছর বয়সের মধ্যে। ৪১ থেকে ৫০ বছর বয়সের মধ্যে চারজন, ৫১ থেকে ৫০ বছরের মধ্যে সবচেয়ে বেশি নয়জন। ৬০ বছর বয়সের ওপরে রয়েছে দু’জনের।

ফ্লোরা বলেন, নতুন আক্রান্ত ১৮ জনের মধ্যে ঢাকায় ১২ জন, নারায়ণগঞ্জে পাঁচজন, মাদারীপুরে একজন। ১৮ জনের মধ্যে ১৫ জন পুরুষ, তিনজন নারী।

বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০২০
পিএস/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।