ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আবৃত্তিশিল্পী ফখরুল ইসলাম তারা আর নেই

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩২ ঘণ্টা, এপ্রিল ৫, ২০২০
আবৃত্তিশিল্পী ফখরুল ইসলাম তারা আর নেই ফখরুল ইসলাম তারা

ঢাকা: বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের নির্বাহী সদস্য ও আবৃত্তিশিল্পী ফখরুল ইসলাম তারা আর নেই (ইন্নালিল্লাহি...রাজিউন)। মৃত্যুকালে তিনি স্ত্রী, এক ছেলে ও এক মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

রোববার (৫ এপ্রিল) দুপুরে ঢাকার একটি হাসপাতালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। আবৃত্তিশিল্পী ফখরুল ইসলাম তারা লিউকমিয়া রোগে আক্রান্ত হয়ে দীর্ঘদিন হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

কর্মজীবনে ফখরুল ইসলাম তারা দেশের সংবাদভিত্তিক গণমাধ্যমে এটিএন নিউজের প্রযোজক হিসেবে কর্মরত ছিলেন। এর আগে তিনি দীর্ঘদিন দেশ টিভিতে কাজ করেছেন।

কর্মক্ষেত্রে বাঙালি জাতিসত্বা-সংস্কৃতি এবং মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নের লক্ষ্যে বিভিন্ন অনুষ্ঠান নির্মাণ করেছেন সংস্কৃতিমনা এই ব্যক্তি। শেখ রাসেলকে নিয়ে তথ্যচিত্র ‘যে চিঠি রাসেলকে দেয়া হলো না’, বঙ্গবন্ধুকে নিয়ে নির্মিত ‘তিনি বললেন’ এর মতো তথ্যচিত্র নির্মাণ করে সুধি সমাজে নাম কুড়িয়েছেন তিনি।

বাংলাদেশের প্রগতিশীল সংস্কৃতিচর্চা ও অসাম্প্রদায়িক সমাজ গঠনে একজন নিবেদিত প্রাণ সংস্কৃতিকর্মী-সংগঠক ছিলেন ফখরুল ইসলাম তারা। শৈশবে জাতীয় শিশু-কিশোর সংগঠন খেলাঘর ও সাংস্কৃতিক সংগঠন উদীচীর সঙ্গে সম্পৃক্ত ছিলেন। কৈশোর থেকেই আবৃত্তি আন্দোলনের সঙ্গে সক্রিয়ভাবে জড়িত ছিলেন। দেশের অগ্রসরমান আবৃত্তি সংগঠন স্রোত আবৃত্তি সংসদের প্রশিক্ষক-নির্দেশক এবং নির্বাহী পর্ষদের জ্যেষ্ঠ সদস্য ছিলেন এই ব্যক্তি।
বাংলাদেশে সুস্থ ও প্রগতিশীল সংস্কৃতিচর্চায় আবৃত্তিশিল্পী ফখরুল ইসলাম তারার সহজাত এবং সাবলীল নির্মোহ ভূমিকা বর্তমান ও আগামী প্রজন্মের জন্য অনুপ্রেরণা হয়ে থাকবে।

রোববার বাদ আসর রাজধানীর কারওয়ানবাজারে অবস্থিত এটিএন নিউজের কার্যালয়ের সামনে তার প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। পটুয়াখালীর বাউফলের ইন্দ্রপুর গ্রামে দ্বিতীয় জানাজা শেষে রাতে তাকে দাফন করা হবে বলে জানিয়েছে তার পারিবারিক সূত্র।

বাংলাদেশ সময়: ১৯২৯ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০২০
এইচএমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।