ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘করোনা আমাদের কিছুই করতে পারবে না’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১০ ঘণ্টা, এপ্রিল ৫, ২০২০
‘করোনা আমাদের কিছুই করতে পারবে না’ আক্রান্তের সংখ্যা বাড়লেও সচেতন হচ্ছেন না রাজধানীর বাসিন্দারা। ছবি: ডিএইচ বাদল

ঢাকা: দেশে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়লেও সচেতন হচ্ছেন না রাজধানীর বাসিন্দারা। এখনো পাড়া মহল্লায় ঘুরে বেড়াচ্ছেন অনেকেই। সকাল-সন্ধ্যা দল বেঁধে আড্ডা দিচ্ছেন নানা বয়সী মানুষ। তাদের মধ্যে করোনা ভাইরাস নিয়ে উদ্বেগ নেই।

রোববার (৫ এপ্রিল) ঢাকার অলিগলি ঘুরে এ চিত্র দেখা যায়।

রোববার বাংলাদেশে নতুন করে ১৮ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত করা হয়েছে।

এ রোগ থেকে বাঁচার একমাত্র উপায় জনসমাগম এড়িয়ে চলা। এখন পর্যন্ত এ ভাইরাসের কোনো প্রতিষেধকও আবিষ্কার হয়নি। জনসমাগম এড়িয়ে নিজ বাসায় অবস্থান করার জন্য বারবার পরামর্শ দিয়ে আসছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

করোনা ভাইরাসের সংক্রমণ রোধে সরকারও গত ২৬ মার্চ থেকে দেশে সাধারণ ছুটি ঘোষণা দিয়েছে। সেই ছুটি দুই দফায় ১৪ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়েছে। কিন্তু এক শ্রেণির মানুষের মধ্যে এখনো গা-ছাড়া ভাব দেখা যাচ্ছে। নিরাপদ দূরত্ব বজায় না রেখে পাড়ার দোকানগুলোতে আড্ডা দিচ্ছেন তারা।

রোববার দুপুরে রাজধানীর ছোলমাইদ, ভাটারা, নতুন বাজার, নূরের চালা, বাড্ডা ও মিরপুর এলাকা ঘুরে দেখা যায়, পাড়ার মুদি দোকানগুলোতে ১৫-২০ জন করে আড্ডা দিচ্ছেন। কেউই নিরাপদ দূরত্ব বজায় রাখছেন না। এমনকি অনেক ফার্মেসিতেও নিরাপদ দূরত্ব বজায় না রেখে ওষুধ বিক্রি হচ্ছে। ফলে করোনা ভাইরাস সংক্রমণ ব্যাপক হারে বাড়ার আশঙ্কা করা হচ্ছে।

সরকার জনসমাগম নিষিদ্ধ করেছে, তারপরও দোকানে বসে কেন আড্ডা দিচ্ছেন এমন প্রশ্নের জবাবে নূরের চালা এলাকায় একটি দোকানে আড্ডারত হোসাইন বলেন, ‘করোনা আমাদের কিছুই করতে পারবে না। এগুলোর ভয় আমরা করি না। হায়াত ফুরিয়ে গেলে এমনিতেই মরতে হবে। তাই মৃত্যুর ভয় করি না। ’

করোনা ভাইরাস রোধে নিরাপদ দূরত্ব কেন বজায় রাখছেন না কেন জানতে চাইলে বাড্ডা এলাকার বাসিন্দা সাইফুল বলেন, ‘করোনা হওয়ার হলে এমনিতেই হবে। দূরত্ব বজায় রাখলে যদি কাজ হতো, তাহলে ইউরোপ আমেরিকায় এত মানুষ মরছে কেন?’

কথা বলে জানা যায়, সাধারণ মানুষের মধ্যে সচেতনতার ব্যাপক অভাব রয়েছে। অনেকে এখনো বিষয়টি গুরত্বের সঙ্গে নিচ্ছেন না।  

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০২০
টিএম/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad