ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

তালিকা টাঙিয়ে হঠাৎ ১৮৯ পোশাক শ্রমিককে অব্যাহতি

সাভার করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২৯ ঘণ্টা, এপ্রিল ৪, ২০২০
তালিকা টাঙিয়ে হঠাৎ ১৮৯ পোশাক শ্রমিককে অব্যাহতি

আশুলিয়া (ঢাকা): কাজে অসন্তোষ দেখিয়ে আশুলিয়ার একটি পোশাক কারখানার সামনে তালিকা টাঙিয়ে ১৮৯ জন শ্রমিককে ছাঁটাই প্রক্রিয়ার মধ্যে ফেলে চাকরি থেকে অব্যাহতি দিয়েছে কারখানা কর্তৃপক্ষ। 

শুক্রবার (৩ এপ্রিল) সন্ধ্যায় আশুলিয়ার জামগড়ায় অবস্থিত ফ্যাশন ফোরাম কারখানার সামনে গিয়ে ১৮৯ জন শ্রমিকের নামসহ ছাঁটাইয়ের নোটিশ দেখা যায়।

নোটিশে বলা হয়েছে, বিগত দিনগুলো তালিকা অনুযায়ী শ্রমিক ও স্টাফদের কার্যক্রম কারখানা কর্তৃপক্ষের কাছে সন্তোষজনক প্রতীয়মান হয়নি।

তাই কর্তৃপক্ষ তাদের চাকরি স্থায়ী না করার সিদ্ধান্ত নিয়েছে। যা ১ এপ্রিল থেকে কার্যকর হবে। আগামী ১৫ এপ্রিল কারখানায় এসে অব্যাহতিপ্রাপ্ত শ্রমিকদের যাবতীয় পাওনা হিসাব বিভাগ থেকে গ্রহণ করার নির্দেশ দেওয়া হলো।

এদিকে অব্যহতি নোটিশের পাশেই কারখানা বন্ধের নোটিশ দেখা যায়। সেখানে বলা হয়েছে, করোনার কারণে বিদেশি ক্রেতারা ক্রয়াদেশ বাতিল করেছে। বর্তমানে কারখানায় কাজ না থাকায় ১ এপ্রিল থেকে আগামী ১৪ এপ্রিল কারখানা বন্ধ ঘোষণা করা হয়েছে। তবে কারখানা বন্ধকালীন শ্রমিকদের হাজিরা দেওয়ার প্রয়োজন নেই।

এ বিষয়ে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক শ্রমিক নেতা খাইরুল ইসলাম মিন্টু বাংলানিউজকে বলেন, গত ২৬ মার্চের পর থেকে কারখানাটি বন্ধ। শনিবার (৪ এপ্রিল) কারখানা খোলার কথা থাকলেও আবার বন্ধ ঘোষণা করা হয়। এর মধ্যে শ্রমিক ছাঁটাইয়ের বিষয়টি দুঃখজনক। ছাঁটাই হওয়া বেশির ভাগ শ্রমিকই জানে না যে তাদের ছাঁটাই করা হয়েছে। কারখানা বন্ধকালীন তো শ্রমিকরা ছাঁটাই হতে পারে না। বর্তমান সরকার তো শ্রমিকদের বেতন দেওয়ার জন্য মালিকদের প্রণোদনা দিচ্ছেন। এ ধরনের মালিকদের বিরুদ্ধে সরকারের ব্যবস্থা নেওয়া উচিত।

এ ব্যাপারে জানতে চাইলে কারখানাটির ব্যবস্থাপনা পরিচালক ইদ্রিস সাকুর বাংলানিউজকে বলেন, যারা সন্তোষজনক কাজ করছে না তাদের ছাঁটাই করা হয়েছে। যাদের ছাঁটাই করা হয়েছে তারা সব পাওনা কারখানায় এসে নিয়ে যাবেন।

বাংলাদেশ সময়: ১৮২৬ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০২০
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad