bangla news

করোনা ইস্যুতে প্রবাসীদের জন্য মন্ত্রণালয়ের অর্থ বরাদ্দ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৪-০৩ ৬:৩৭:২৭ এএম
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের লোগো

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের লোগো

ঢাকা: করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিত বাংলাদেশী প্রবাসীদের সব প্রকার সহযোগিতা দিতে মিশনগুলোর চাহিদ অনুযায়ী প্রয়োজনীয় অর্থ বরাদ্দ দিয়েছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। এছাড়া বাংলাদেশী কর্মীদের নিয়মিত পর্যবেক্ষণসহ সব ধরনের সহযোগিতা ও কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানানো হয়েছে। এ লক্ষ্যে বিদেশে নিযুক্ত সব রাষ্ট্রদূত/হাইকমিশনারকে চিঠি দিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

বৃহস্পতিবার (২ এপ্রিল) বিভিন্ন দেশে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত/হাইকমিশনারদের এ সংক্রান্ত একটি আধা সরকারি (ডিও লেটার) চিঠি দেওয়া হয়েছে বলে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, বিশ্বব্যাপী মহামারী করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে মন্ত্রণালয় বিদেশে অবস্থানরত বাংলাদেশী কর্মী ও ডায়াস্পোরাদের অবস্থা নিয়মিত পর্যবেক্ষণ করছে। সংশ্লিষ্ট মন্ত্রণালয় প্রবাসী বাংলাদেশিদের জন্য সব ধরনের সহযোগিতার অঙ্গীকার ব্যক্ত করছে। 

ইতোমধ্যেই মন্ত্রণালয় থেকে বিভিন্ন দেশের বাংলাদেশ মিশনগুলোর চাহিদ অনুযায়ী সেখানকার বাংলাদেশী কর্মীদের জরুরি প্রয়োজন মেটাতে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে এবং এই কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানানো হয়েছে।

চিঠিতে আরও বলা হয়, আমাদের সম্মিলিত উদ্যোগে দেশে-বিদেশে সবখানেই আমরা এই মহাদুর্যোগ অতিক্রম করতে পারবো। এই ক্রান্তিকালে প্রবাসী ভাই-বোনদের জরুরি কোনো সহযোগিতার প্রয়োজন হলে আমাদের জানানোর অনুরোধ করছি। এই মন্ত্রণালয়ের পক্ষ থেকে আমরা সর্বোচ্চ সহযোগিতা প্রদানের চেষ্টা করবো। 

‘এছাড়া বিভিন্ন দেশে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিদের করোনা ভাইরাস সম্পর্কে উক্ত দেশের সব নির্দেশনা পুঙ্খানুপুঙ্খুভাবে মেনে চলে সাহস ও দৃঢ় মনোবল নিয়ে বর্তমান পরিস্থিতি মোকাবিলার আহ্বান জানাচ্ছি। উদ্ভূত পরিস্থিতিতে প্রবাসীদের সর্বাঙ্গীণ কল্যাণ নিশ্চিতের লক্ষ্যে এই মন্ত্রণালয় সরকারি-বেসরকারিসহ সব স্টেকহোল্ডার এবং আন্তর্জাতিক উন্নয়ন সহযোগিদের নিয়ে অবিরাম কাজ করে যাচ্ছে।’ 

প্রবাসীকল্যাণ মন্ত্রী চিঠিতে আরো বলেন, বর্তমান সময় এবং করোনা ভাইরাসোত্তর সময়ে বাংলদেশিদের জন্য দেশে ও বিদেশে স্বল্প, মধ্যম ও দীর্ঘমেয়াদে কী কী কার্যক্রম গ্রহণ করা যেতে পারে, সে সম্পর্কে একটি সুপারিশমালা পাঠানোর জন্য রাষ্ট্রদূতদের বলা হয়েছে। একই সঙ্গে বিদেশফেরত কর্মীদের রিইন্টিগ্রেশন ও শ্রমবাজারের নেতিবাচক প্রভাব উত্তরণের ওপর বিশেষ গুরুত্ব দেওয়ার অনুরোধ জানাচ্ছি। 

বাংলাদেশ সময়: ১৮৩৫ ঘণ্টা, এপ্রিল ০৩, ২০২০ 
জিসিজি/এইচজে

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-04-03 06:37:27