bangla news

করোনা: ২৪ ঘণ্টায় আইপিএইচ-এ কোনো নমুনা পরীক্ষা হয়নি 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৪-০৩ ৪:১৫:২১ এএম
আইপিএইচ

আইপিএইচ

ঢাকা: করোনা ভাইরাস (কভিড-১৯) শনাক্তকরণে দেশে ৭টি প্রতিষ্ঠান নমুনা পরীক্ষা শুরু করেছে। এসব প্রতিষ্ঠানে এখন পর্যন্ত মোট ১ হাজার ৯০৬টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

১ এপ্রিল দুপুর ১২টা থেকে ২ এপ্রিল দুপুর ১২টা পর্যন্ত পরীক্ষা করা হয় ১৪১টি নমুনা। কিন্তু  এই ২৪ ঘণ্টার মধ্যে জনস্বাস্থ্য প্রতিষ্ঠানে (আইপিএইচ) কোনো নমুনা পরীক্ষা করা হয়নি। সবচেয়ে বেশি ১১৮টি নমুনা পরীক্ষা করেছে আইইডিসিআর। 

বৃহস্পতিবার (২ এপ্রিল) সন্ধ্যায় স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সাতটি প্রতিষ্ঠানের মধ্যে গত ২৪ ঘন্টায় আইপিএইচ-এ কোনো পরীক্ষা হয়নি। এ পর্যন্ত এ প্রতিষ্ঠানে মোট ৭টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এছাড়া ঢাকা শিশু হাসপাতালে এখন পর্যন্ত মোট ২৩টি, আইসিডিডিআরবিতে মোট ২২১টি, আর্মড ফোর্সেস ইনস্টিটিউট অফ প্যাথলজিতে মোট ২৫টি ও বিএসএমএমইউতে ৪টি নমুনা পরীক্ষা করা হয়। 

এছাড়াও মহাখালীতে আইদেশি, ময়মনসিংহ মেডিকেল কলেজ, রাজশাহী মেডিকেল কলেজ, রংপুর মেডিকেল কলেজ নমুনা সংগ্রহ করার জন্য প্রস্তুত করা হয়েছে।

আইইডিসিআর গত ২৮ জানুয়ারি থেকে কভিড-১৯ শনাক্তকরণ পরীক্ষার খবর প্রকাশ করতে থাকে। ২৪ ঘণ্টা পর পর প্রতিদিনের ব্রিফিংয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা প্রকাশ করা হয়।

গত ২৪ ঘন্টায় ৭টি প্রতিষ্ঠানে মোট ১৪১টি নমুনা পরীক্ষা করা নতুন দুইজন করোনা আক্রান্ত শনাক্ত করা হয়েছে।

এখন পর্যন্ত দেশে মোট ৫৬ জনের শরীরে করোনা ভাইরাস (কভিড-১) শনাক্ত করা হয়েছে। আক্রান্তদের মধ্যে মৃত্যুবরণ করেছেন ৬ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২৬ জন। এছাড়া বর্তমানে আইসোলেশনে আছেন ৭৮ জন।

বাংলাদেশ সময়: ০৪০৭ ঘণ্টা, এপ্রিল ০৩, ২০২০
পিএস/এইচজে

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-04-03 04:15:21