ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঢামেকে করোনা শনাক্তের কার্যক্রম শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪২ ঘণ্টা, এপ্রিল ২, ২০২০
ঢামেকে করোনা শনাক্তের কার্যক্রম শুরু

ঢাকা: ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসা নিতে আসা ৬ রোগীর নমুনা সংগ্রহের মাধ্যমে হাসপাতালটিতে শুরু হয়েছে করোনা ভাইরাস শনাক্তকরণ কার্যক্রম।

বৃহস্পতিবার (০২ এপ্রিল) সন্ধ্যা সাড়ে সাতটার দিকে বিষয়টি বাংলানিউজকে জানান ঢামেকের অধ্যক্ষ ডা. খান মুহাম্মদ আবুল কালাম আজাদ।

তিনি জানান, ঢামেকের ভাইরোলোজি বিভাগে করোনা শনাক্তকরণ কার্যক্রম শুরু হয়েছে।

ঢামেকে চিকিৎসা নিতে আসা মোট ৬ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। আশা করি রাতের মধ্যেই ফলাফল পাবো।

অধ্যক্ষ আরও জানান, নতুন স্যাম্পলগুলো মেশিনে বারবার দেওয়া হবে এবং রিপোর্টগুলো পর্যবেক্ষণ করা হবে। বারবার দেওয়ার পরও যদি একই রিপোর্ট আসে তাহলে ঠিক আছে। পরে সেই রিপোর্টগুলো ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল পরিচালকের কাছে হস্তান্তর করা হবে। পরিচালক সেগুলো আইইডিসিআর-এ পাঠিয়ে দেবে। ’

আরও পড়ুন>> ঢামেকে করোনা শনাক্তের টেস্ট, ৩ ঘণ্টায় রিপোর্ট

এর আগে ডা. খান মুহাম্মদ আবুল কালাম আজাদ বলেছিলেন, ‘কলেজের ভাইরোলজি বিভাগ করোনা ভাইরাস শনাক্তের পরীক্ষা কার্যক্রমের জন্য প্রস্তুত হচ্ছে। কিছু মেশিনারিজ আমাদের এখানে রয়েছে, আরও কিছু মেশিনারিজ এসে গেছে। আশা করি দুই দিনের মধ্যেই পরীক্ষা কার্যক্রম চালু করা যাবে এবং তিন ঘণ্টার মধ্যে রিপোর্ট দেওয়া হবে। হাসপাতালের চিকিৎসক, নার্স ও অন্যদের নিরাপত্তাসহ রোগীদের কথা চিন্তা করেই এ পরীক্ষা কার্যক্রম শুরু হচ্ছে। শুধু ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে আসা রোগীদের চিকিৎসকের নির্দেশনার ভিত্তিতে পরীক্ষা করা হবে। এ পরীক্ষায় কোনো রোগীর যদি পজেটিভ আসে, তাহলে ঢাকা মেডিক্যাল ছাড়া সরকারের বরাদ্দ করা হাসপাতালগুলোতে চিকিৎসার জন্য তাকে পাঠানো হবে। ’

বাংলাদেশ সময়: ১৯৪২ ঘণ্টা, এপ্রিল ০২, ২০২০
এজেডএস/এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad