ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

মাস্ক-স্যানিটাইজার রপ্তানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৯ ঘণ্টা, এপ্রিল ২, ২০২০
মাস্ক-স্যানিটাইজার রপ্তানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার

ঢাকা: বাংলাদেশ থেকে ফেস মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার রপ্তানির উপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে বাণিজ্য মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (২ এপ্রিল) বাণিজ্য মন্ত্রণায়ের অধীন আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের দপ্তর থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়।

এর আগে গত ১২ মার্চ বাণিজ্য মন্ত্রণালয় এ পণ্য দু’টি রপ্তানির উপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল।

সেসময় গণবিজ্ঞপ্তিতে বলা হয়, করোনা ভাইরাস সংক্রমণ রোধে ফেস মাস্ক এবং হ্যান্ড স্যানিটাইজারের চাহিদা পূরণের লক্ষ্যে দেশে উৎপাদিত ফেস মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার রপ্তানি পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত জনস্বার্থে সাময়িকভাবে নিষিদ্ধ করা হলো।

গত বছরের ৩১ ডিসেম্বর চীনের উহানে করোনা ভাইরাসের প্রথম উপস্থিতি ধরা পড়ার পর থেকে এখন পর্যন্ত বিশ্বের ২০৩টি দেশে ছড়িয়েছে। ফলে করোনা ভাইরাসে (কোভিড-১৯) আক্রান্তের সংখ্যা বেড়ে ৯ লাখ  ৫০ হাজার ৪৩০ জনে দাঁড়িয়েছে। এখন পর্যন্ত ৪৮ হাজার ২৭৬ জন মারা গেছেন। চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ লাখ ২ হাজার ৬২৭ জন। এছাড়া চিকিৎসাধীন অবস্থান আছেন ৫ লাখ ৯২ হাজার ৭১ জন। তাদের মধ্যে ৫ লাখ ৬১ হাজার ৬৫৫ জন প্রাথমিক পর্যায়ে রয়েছেন। বাকি ৩০ হাজার ৪১৬ জনের অবস্থা গুরুতর।
 
গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম ওই ভাইরাস শনাক্ত করা হয়। এরপর থেকে রাজধানীবাসীর মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এ পর্যন্ত দেশে মোট আক্রান্ত ৫৬ জন, মারা গেছেন ৬ জন ও সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২৬ জন।  

বাংলাদেশ সময়: ১৯২৫ ঘণ্টা, এপ্রিল ০২, ২০২০ 
জিসিজি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।