ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

করোনা: সৈয়দপুরে মানবেতর অবস্থায় ঢুলিপাড়ার ৩০ পরিবার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৭ ঘণ্টা, মার্চ ৩০, ২০২০
করোনা: সৈয়দপুরে মানবেতর অবস্থায় ঢুলিপাড়ার ৩০ পরিবার

নীলফামারী: বিয়ে-পূজা ছাড়াও বিভিন্ন উৎসবে ঢোল বাজিয়ে জীবিকা নির্বাহ করে ঢুলিপাড়ার ৩০টি পরিবার। করোনা ভাইরাস সংক্রমণরোধে সামাজিক অনুষ্ঠান বন্ধ ঘোষণা হওয়ায় বিপাকে পড়েছেন ঢুলিরা। অনাহারে-অর্ধাহারে কাটছে তাদের জীবন।

নীলফামারীর সৈয়দপুর উপজেলার লক্ষণপুরে অবস্থিত ঢুলিপাড়া। ৩০টি পরিবারে সদস্য সংখ্যা দুই শতাধিক।

বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে ঢোল বাজিয়ে যা আয় হয় তা দিয়ে চলে তাদের সংসার। তাদের গৃহবধূরা ঘরে বসে বাঁশের জিনিসপত্র তৈরি করে বাজারে বিক্রি করে সংসারে যোগান দিতো। কিন্তু হাট-বাজার বন্ধ থাকায় সেসব পণ্যও পড়ে রয়েছে ঘরের কোনায়।

করোনা ভাইরাস সম্পর্কে তাদের নেই ধারণা। তাদের পাড়ায় এসে কেউ এ রোগটি সম্পর্কে সচেতনও করেনি। কিভাবে প্রতিরোধ করা যায় নেই তাদের ধারণা। সরকারি কোনো সাহায্য দূরের কথা-করোনা ভাইরাস প্রতিরোধে মাস্ক, সাবান, ব্লিচিং পাউডার, হ্যান্ড স্যানিটাইজার কপালে জোটেনি। উপরন্তু ক্ষুদ্র ঋণের কিস্তি উত্তোলন করা হচ্ছে ওই ঢুলিপাড়ায়।

ওই পাড়ার প্রবীণ জিতেন বৈশ্য মালী জানান, বাপ-দাদার পেশা। এতো বছর এ পেশায় থেকে জীবিকা নির্বাহ করছি কিন্তু এমন অভাব-অনটনের মধ্যে পড়িনি। তিনি আক্ষেপ করে বলেন, আমাদের দিকে কেউ তাকায় না। না সরকারি লোক, না মেম্বার-চেয়ারম্যান-এমপি।

এ ব্যাপারে সোমবার (৩০ মার্চ) সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় সৈয়দপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. নাসিম আহমেদ জানান, বিষয়টি খতিয়ে দেখা হবে।

বাংলাদেশ সময়: ২০২৫ ঘণ্টা, মার্চ ৩০, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।