ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

রাজশাহীতে ৪০ হাজার পরিবারকে চাল-নগদ টাকা সহায়তা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৬ ঘণ্টা, মার্চ ৩০, ২০২০
রাজশাহীতে ৪০ হাজার পরিবারকে চাল-নগদ টাকা সহায়তা

রাজশাহী: রাজশাহীতে ৪০ হাজার পরিবারকে সহযোগিতা করছে জেলা প্রশাসন। করোনা ভাইরাসের কারণে কর্মহীন হয়ে পড়ায় পরিবারগুলোকে চাল ও নগদ অর্থ দিয়ে সহায়তা করা হচ্ছে। রাজশাহী মহানগরী ছাড়াও জেলার নয়টি উপজেলার ৪০ হাজার ৪০০ পরিবারকে ৪০৪ মেট্রিক টন চাল ও নগদ ৫ লাখ টাকা সহায়তা দেওয়া হচ্ছে। মহানগর ও উপজেলাগুলোর জন্য বরাদ্দ আছে ৫০ হাজার টাকা।

সোমবার (৩০ মার্চ) দুপুরে রাজশাহী জেলা প্রশাসক কার্যালয়ের ত্রাণ কর্মকর্তা আমিনুল হক বাংলানিউজকে এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, রোববার (২৯ মার্চ) থেকে এ ত্রাণ বিতরণ কার্যক্রম শুরু হয়েছে।

মহানগরীর ছয় হাজার পরিবারের মধ্যে ৬০ মেট্রিক টন চাল দেওয়া হবে। এছাড়া রাজশাহীর গোদাগাড়ী উপজেলায় ৪ হাজার ৪০০ পরিবার পাবে ৪৪ মেট্রিক টন চাল। তানোর উপজেলায় ৩ হাজার ৬০০ পরিবার পাবে ৩৬ মেট্রিক টন চাল। রাজশাহী অদূরে থাকা পবা উপজেলার ৪ হাজার পরিবার পাবে ৪০ মেট্রিক টন চাল।

এক প্রশ্নের জবাবে আমিনুল হক বলেন, সর্বশেষ রোববার ১০০ মেট্রিক টন চাল ও দুই লাখ টাকা পেয়েছি। আরও ২০ লাখ টাকা নগদ অনুদান, ২০ হাজার প্যাকেট শুকনো খাবার ও এক হাজার মেট্রিক টন চাল চাওয়া হয়েছে।

এদিকে, সোমবার পবা উপজেলার বিলনেপালপাড়া স্কুল মাঠে সাধারণ মানুষের মধ্যে জেলা প্রশাসকের তহবিল থেকে ১০ কেজি করে চাল, দুই কেজি আলু, এক কেজি করে ডাল ও একটি করে সাবান বিতরণ করা হয়। জেলা প্রশাসক মো. হামিদুল হক সবার হাতে এ ত্রাণ সামগ্রী তুলে দেন।

অন্যদিকে, মোহনপুর উপজেলার ২ হাজার ৮০০ পরিবারের জন্য বিতরণ হচ্ছে ২৮ মেট্রিক টন চাল। বাগমারা উপজেলার ৭ হাজার ২০০ পরিবার পাবে ৭২ মেট্রিক টন চাল। দুর্গাপুর উপজেলার ৩ হাজার ২০০ পরিবারের মধ্যে বিতরণ করা হবে ৩২ মেট্রিক টন চাল। বাঘায় ৩ হাজার ৬০০ পরিবার পাবে ৩৬ মেট্রিক টন চাল। এছাড়া জেলার পুঠিয়া এবং চারঘাট উপজেলার ২ হাজার ৮০০ পরিবার পাবে মোট ৫৬ মেট্রিক টন চাল।

জেলা প্রশাসক (ডিসি) মো. হামিদুল হক বলেন, করোনা পরিস্থিতি মোকাবিলার জন্য সরকারের পক্ষ থেকে সর্বাত্মক চেষ্টা চলছে। করোনার কারণে ঘর থেকে বাইরে না যেতে পারা নিম্ন আয়ের মানুষদের জন্য এ সরকারি সহায়তা প্রতিটি উপজেলা প্রশাসনের মাধ্যমে সংশ্লিষ্টদের হাতে পৌঁছে দেওয়া হচ্ছে। আরও বরাদ্দ চাওয়া হয়েছে। ভবিষ্যতে যত সরকারি সহায়তা আসবে পর্যায়ক্রমে তা মহানগর, জেলা ও উপজেলায় থাকা সাধারণ মানুষের কাছে পৌঁছে দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৮২২ ঘণ্টা, মার্চ ৩০, ২০২০
এসএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।