bangla news

রামেকে শনাক্ত করা হবে ৮ জেলার করোনা সংক্রমণ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৩-২৯ ৯:৪০:৪১ পিএম
রামেক হাসপাতালে সংবাদ সম্মেলন। ছবি: বাংলানিউজ

রামেক হাসপাতালে সংবাদ সম্মেলন। ছবি: বাংলানিউজ

রাজশাহী: রাজশাহী মেডিক্যাল কলেজে (রামেক) ১ এপ্রিল (বুধবার) থেকে শুরু হচ্ছে করোনা ভাইরাস সংক্রমণ (কোভিড-১৯) শনাক্তকরন পরীক্ষা।

রোববার (২৯ মার্চ) দুপুরে রামেক হাসপাতালে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান অধ্যক্ষ ডা. নওশাদ আলী।

তিনি জানান, রাজশাহীর বিভাগের আট জেলারই করোনা শনাক্তকরণ পরীক্ষা হবে এখানে। তবে দিনে সর্বোচ্চ আট জনের নমুনা সংগ্রহ করা যাবে।

এরইমধ্যে পরীক্ষার সঙ্গে যুক্ত নমুনা সংগ্রাহক ও পরীক্ষকদের প্রয়োজনীয় প্রশিক্ষণ অনলাইনে দেওয়া হচ্ছে।

এছাড়া সোমবার (৩০ মার্চ) থেকে প্রতিদিন সকাল সাড়ে ১০ টায় রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে করোনা সংক্রান্ত সব তথ্য সাংবাদিকদের জানানো হবে বলেও সংবাদ সম্মেলনে জানানো হয়।

রামেক অধ্যক্ষ ডা. নওশাদ আলী সংবাদ সম্মেলনে বলেন, রামেকে করোনা ভাইরাস শনাক্তের পরীক্ষার জন্য পুরোদমে চলছে রিয়েল টাইম পলিমারেজ চেইন রিআ্যকশন বা আরটি পিসিআর যন্ত্র (পিসিআর) বসানোর কাজ। যে মেশিনটি বসানো হচ্ছে, তাতে একেকটি নমুনা পরীক্ষায় দুই থেকে তিনঘণ্টা করে সময় লাগবে। সেই হিসেবে আমরা যদি এখানে দুই শিফটে কাজ করি, তাহলে একদিন বা ২৪ ঘণ্টায় ৬ থেকে ৭ জনের নমুনা পরীক্ষা করতে পারবো। সেরকম জরুরি পরিস্থিতি হলে দিনে সর্বোচ্চ ৮ জনের নমুনা পরীক্ষা সম্ভব হবে।’

সংবাদ সম্মেলনে জানানো হয়, রাজশাহী মেডিক্যাল কলেজের ভাইরোলজি বিভাগের চারটি কক্ষে পরীক্ষার জন্য ল্যাব প্রস্তুত করা হচ্ছে। এর আগে বৃহস্পতিবার (২৬ মার্চ) সন্ধ্যায় করোনা শনাক্তে পলিমার চেইন রিঅ্যাকশন (পিসিআর) মেশিন রাজশাহী মেডিক্যাল হাসপাতালে পৌঁছায়।

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, মার্চ ২৯, ২০২০
এসএস/এবি

ক্লিক করুন, আরো পড়ুন :   রাজশাহী করোনা ভাইরাস
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-03-29 21:40:41