bangla news

করোনা: টিভি মনিটরিংয়ের সিদ্ধান্ত বাতিল, হলো 'সহায়তা সেল'

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৩-২৭ ১২:৩১:০৩ এএম
...

...

ঢাকা: সমালোচনার মুখে বেসরকারি টেলিভিশনসহ গণমাধ্যমগুলো মনিটরিংয়ের সিদ্ধান্ত থেকে সরে এসেছে সরকার।

নতুন সিদ্ধান্তে গণমাধ্যমকে সহায়তায় একটি সেল গঠন করা হয়েছে বলে জানিয়েছে তথ্য মন্ত্রণালয়।

করোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধির মধ্যে গণমাধ্যমগুলো অপপ্রচার বা গুজব প্রচার রোধে বেসরকারি টেলিভিশনগুলোর খবর ‘মনিটরিং’ করতে তথ্য মন্ত্রণালয় ১৫ জন কর্মকর্তাকে দায়িত্ব দিয়ে বুধবার আদেশ জারি করেছে।

এছাড়াও অনলাইন নিউজপোর্টালগুলো তথ্য অধিদপ্তর (পিআইডি) মনিটরিং করবে বলে কর্মকর্তারা জানিয়েছিলেন।

টিভি মনিটর নিয়ে তথ্য মন্ত্রণালয়ের টিভি-২ শাখার আদেশে বলা হয়, ২৪ মার্চ কভিড-১৯ সংক্রমণ প্রতিহতকরণ প্রচার-প্রচারণা সংক্রান্ত কমিটির প্রথম সভার সিদ্ধান্তের আলোকে বেসরকারি টিভি চ্যানেলগুলোতে সম্প্রচারিত বিশ্বব্যাপী কভিড-১৯ সংক্রমণ নিয়ে অপপ্রচার কিংবা গুজব প্রচার হচ্ছে কি না, তা মনিটরিং করার জন্য কর্মকর্তাদের দায়িত্ব দেওয়া হয়েছে।

'কোনো বেসরকারি টিভি চ্যানেল করোনাভাইরাস সম্পর্কে অপপ্রচার কিংবা গুজব প্রচার হচ্ছে বলে চিহ্নিত হলে তা বন্ধ করতে সঙ্গে সঙ্গে মন্ত্রণালয়ের কর্তৃপক্ষকে অবহিত করতে' নির্দেশনা দেওয়া হয়।

গণমাধ্যমে বৃহস্পতিবার ছুটির দিন এ সংক্রান্ত সংবাদ প্রকাশ হলে গণমাধ্যমগুলোর কর্মীদের সমালোচনার মুখে সেই সিদ্ধান্ত থেকে সরে আসে তথ্য মন্ত্রণালয়।

ওই নির্দেশনা বাতিল করে নতুন চিঠিতে বলা হয়, বিশ্বব্যাপী কোভিড-১৯ (করোনা ভাইরাস) সংক্রমণ প্রতিরোধ সংক্রান্ত প্রচারণা বা গুজব মনিটরিং করার জন্য জারিকৃত পত্রে ভুলভ্রান্তি থাকায় তা কর্তৃপক্ষের নির্দেশে বাতিল করা হলো।

সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন প্রচার মাধ্যমে কোভিড-১৯ (করোানা ভাইরাস) বিষয়ে কোনো গুজব বা ভুল তথ্য প্রচার করা হচ্ছে কিনা, তা পর্যবেক্ষণ ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এবং প্রচার মাধ্যমকে সহায়তা করার জন্য তথ্য মন্ত্রণালয়ে একটি সেল গঠন করা হয়।

গত ৮ মার্চ হতে এ পর্যন্ত বাংলাদেশে ৪৪ জন রোগী সনাক্ত করা হয়েছে, আর মৃত্যু হয়েছে ৫ জনের।

বাংলাদেশ সময়: ১২২৮ ঘণ্টা, মার্চ ২৭, ২০২০ 
এমআইএইচ/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন :   করোনা ভাইরাস
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-03-27 00:31:03