bangla news

করোনা: সম্পূর্ণ সুস্থ তরুণীর মৃত্যু এক সতর্কতা  

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৩-২৬ ৪:৪৮:৫৭ পিএম
ক্লোয়ি মিডলটন

ক্লোয়ি মিডলটন

করোনা ভাইরাসের ক্ষমতা যতটা আঁচ করা হচ্ছিল, তা যেন মিথ্যা প্রমাণ করতে চায় সে। বলা হচ্ছিল, এ ভাইরাসে বয়স্ক (সাধারণত ৬০ বছরের বেশি বয়স যাদের) ও দীর্ঘ মেয়াদে কোনো অসুস্থতায় ভোগা মানুষজনের মৃত্যুর আশঙ্কা বেশি। মৃত্যুর দিকে দিয়ে তরুণরা তুলনামূলকভাবে কম ঝুঁকিপূর্ণ।

এও বলা হয়ে আসছে যে, এ ভাইরাসে নারীর চেয়ে পুরুষের মৃত্যুঝুঁকি তুলনামূলক বেশি। নারীদের দুটি ক্রমোজমই ‘এক্স’ হওয়া এর সম্ভাব্য কারণ হতে পারে। অন্যদিকে পুরুষের দুটি আলাদা ক্রোমোজোম ‘এক্স’, ‘ওয়াই’ হওয়ায় তারা হয়তো বেশি ঝুঁকিপূর্ণ।

কিন্তু এসব পূর্বশর্ত অগ্রাহ্য করে, এবারে যুক্তরাজ্যে সম্পূর্ণ সুস্থ ২১ বছর বয়সী এক তরুণীর মৃত্যু হয়েছে। এটি করোনা ভাইরাসের ব্যাপারে সবার জন্যই আরও বাড়তি সতর্কতার জানান দিচ্ছে।

বৃহস্পতিবার (২৬ মার্চ) আন্তর্জাতিক সংবাদমধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

খবরে বলা হয়, ক্লোয়ি মিডলটন নামের ওই তরুণী ইংল্যান্ডের বাকিংহামশায়ারের বাসিন্দা। মেয়েটির পরিবার জানিয়েছে, তার কোনো দীর্ঘস্থায়ী অসুখবিসুখ ছিল না।  এ ঘটনায় মেয়েটির পরিবার তরুণ-যুবাসহ সবাইকে ঘরে থাকার আহ্বান জানিয়েছে।

ক্লোয়ির এক আত্মীয় সবার উদ্দেশ্যে বলেন, নিজেদের সুরক্ষিত করুন। দয়া করে, দয়া করে সরকারের নির্দেশগুলো মানুন।  

কিছুদিন আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও করোনা ভাইরাসে তরুণ-যুবাদের মৃত্যুর ঝুঁকি তুলনামূলক কম বলে জানায়। যদিও তারা বলে, মৃত্যুঝুঁকি কম থাকলেও, এতে আক্রান্ত হলে তরুণদেরও ব্যাপক ভুগতে হবে। এছাড়া তাদের মাধ্যমে বয়স্করা যাতে আক্রান্ত না হন, সে জন্যই তাদের চলাফেরায় সতর্কতা অবলম্বন করা উচিত। মেনে চলা উচিত ঘরে থাকার ব্যাপারে সরকারের নির্দেশ।

একের পর এক খবরে দেখা যায়, যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশে মানুষজনকে ঘরে থাকার নির্দেশ দেওয়া হলেও, অনেকেই, বিশেষ করে তরুণরা অতি আত্মবিশ্বাসী হয়ে তা অগ্রাহ্য করছে। জনসমাগমে অংশ নিচ্ছে। তাদের জন্য ২১ বছর বয়সী এই তরুণীর মৃত্যু এক সতর্কবার্তা। কেউই করোনা ভাইরাসের ঝুঁকির বাইরে নয়। সম্পূর্ণ সুস্থ তরুণ-যুবারাও এতে প্রাণ হারাতে পারে। ফলে তারা যেন, এ পরিস্থিতিতে সামাজিকভাবে বিচ্ছিন্ন থাকে সেটাই চাইছে বিশেষজ্ঞরা।

বাংলাদেশ সময়: ১৬৩৭ ঘণ্টা, মার্চ ২৬, ২০২০
এইচজে

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-03-26 16:48:57