ঢাকা, শুক্রবার, ১০ আশ্বিন ১৪২৭, ২৫ সেপ্টেম্বর ২০২০, ০৬ সফর ১৪৪২

জাতীয়

এ যেন ঈদের কেনাকাটা!

স্বপন চন্দ্র দাস, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৬ ঘণ্টা, মার্চ ২৬, ২০২০
এ যেন ঈদের কেনাকাটা!

সিরাজগঞ্জ: করোনা ভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ মোকবিলায় বৃহস্পতিবার (২৬ মার্চ) থেকে সারা দেশে গণপরিবহন ও দোকানপাট বন্ধ- এমন খবরে সিরাজগঞ্জের নিত্যপণ্যের বাজার এবং দোকানগুলোতে কেনাকাটার ধুম। একসঙ্গে তিন জনের বেশি মানুষ জমায়েত না হওয়ার সরকারি নির্দেশনা কোনো কাজে আসেনি এসব ক্রেতাদের কাছে। 

বুধবার (২৫ মার্চ) দিন থেকে রাত পর্যন্ত জেলা শহরের বড় বাজার, স্টেশন বাজার ও কালিবাড়ী বাজার ঘুরে এমন অবস্থা দেখা যায়। এসব বাজারের দোকানগুলোতে ক্রেতাদের উপচেপড়া ভিড় দেখা যায়।

 

আব্দুল আলিম, শফিউল ইসলাম, রমজান আলী, ফরিদুল আলমসহ একাধিক ক্রেতার সঙ্গে কথা বললে তারা জানান, ২৬ মার্চ থেকে সবকিছু বন্ধ হয়ে যাচ্ছে। দোকানপাট কবে খুলবে সেটা বলা যাচ্ছে না। তাই এক সপ্তাহ থেকে ১৫ দিনের বাজার করে নিয়ে যাচ্ছেন তারা।  

বেশি লোক জমায়েত নিষেধ স্বত্বেও ভিড় করে কেনাকাটা করছেন- এমন প্রশ্নের জবাবে ক্রেতারা বলেন, ভিড় থাকলেও কিছু করার নেই! নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র-তো কিনতেই হবে।  

বাজার স্টেশনের সবজি বিক্রেতারা বাংলানিউজকে জানান, অন্য দিনের চেয়ে কেনা-বেচা দিগুণ হচ্ছে। মানুষের ভিড় সামলাতেই হিমশিম খেতে হচ্ছে তাদের।  

মুদি দোকানদার মানিক চন্দ্র সাহা বাংলানিউজকে জানান বলেন, বিকেল থেকেই ক্রেতাদের প্রচুর ভিড়। আমরা ক্রেতাদের বুঝিয়েছি, যে আমাদের দোকান বন্ধ থাকবে না, তারপরও মানুষ কেনাকাটা করতে এলে আমরা বিক্রি করতে বাধ্য।  

তিন জনের অধিক জমায়েত নিষেধের বিষয়ে দোকানদাররা বলছেন, আমাদের কি করার আছে। ক্রেতাদের ভিড় সামলানোই মুশকিল হয়ে পড়েছে। যে আসছে তার কাছেই জিনিসপত্র বিক্রি করতে হচ্ছে।  

করোনা সংক্রমণরোধে জেলা প্রশাসন, জেলা পুলিশসহ (এসপি) বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থার পক্ষ থেকে গত কয়েকদিন ধরেই বলা হচ্ছে তিন জনের অধিক মানুষ একই স্থানে জমায়েত না হওয়ার জন্য। কিন্তু সরকারি সব নির্দেশনা উপেক্ষা করেই বাজারগুলোতে শত শত মানুষ ভিড় জমিয়েছে।  

সিরাজগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সরকার অসীম কুমার বাংলানিউজকে বলেন, নির্বাহী ম্যাজিস্ট্রেট ও পুলিশ মাঠে রয়েছে। এরপরও মানুষ নিত্যপণ্যের দোকানে ভিড় জমিয়েছে। তবে ২৬ মার্চ থেকে পর্যাপ্ত পুলিশ ও ম্যাজিস্ট্রেট মাঠে থাকবে। ওষুধ ও নিত্যপণ্য ছাড়া সব দোকানপাট বন্ধ থাকবে। গণপরিবহনও চলাচল বন্ধ থাকবে।   

বাংলাদেশ সময়: ১৩১০ ঘণ্টা, মার্চ ২৬, ২০২০
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa