ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

স্বজনদের সঙ্গে মোবাইলে যোগাযোগ শুরু বন্দিদের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৭ ঘণ্টা, মার্চ ২৫, ২০২০
স্বজনদের সঙ্গে মোবাইলে যোগাযোগ শুরু বন্দিদের

ঢাকা: করোনা ভাইরাস সংকটকে ঘিরে মাদারীপুরে চলমান ‘লকডাউনের’ কারণে জেলা কারাগারে বন্দিদের সঙ্গে স্বজনদের সাক্ষাৎ বন্ধ রয়েছে। 

এদিকে দেশজুড়ে সার্বিক পরিস্থিতি অবনতির আশঙ্কার মধ্যেই এ বিষয়ে সুখবর দিলো কারা কর্তৃপক্ষ। ইতোমধ্যেই দেশের ৬৮ কারাগারে মোবাইল ফোনের মাধ্যমে বন্দিদের সঙ্গে স্বজনদের যোগাযোগ শুরু হয়েছে।

মঙ্গলবার (২৪ মার্চ) রাতে কারা মহাপরিদর্শক (আইজি প্রিজন) ব্রিগেডিয়ার জেনারেল মোস্তফা কামাল পাশা বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেছেন।

তিনি জানান, করোনা ভাইরাসের প্রাদুর্ভাব প্রতিরোধে দ্রুততার সঙ্গে বন্দিদের সঙ্গে স্বজনদের মোবাইল ফোনে যোগাযোগের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। বাংলাদেশের ৬৮ কারাগারের সবগুলোতে সিমসহ মোবাইল সরবরাহ করা হয়েছে। শুধু সাধারণ বন্দিদের সঙ্গে স্বজনদের কথা বলার জন্যই এ উদ্যোগ নেওয়া হয়েছে। তবে কারাগারে থাকা জঙ্গি, চাঞ্চল্যকর ও চাঁদাবাজির মামলায় আসামিদের ক্ষেত্রে বিষয়টি প্রযোজ্য নয়।

এক্ষেত্রে বন্দিদের কথাবার্তা মনিটরিং করা হবে উল্লেখ করে মোস্তফা কামাল পাশা বলেন, করোনা ভাইরাসের প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে দ্রুতই এ সিদ্ধান্ত কার্যকর করা হয়েছে। আস্তে আস্তে সবকিছু বন্ধ হয়ে যাচ্ছে। ইতোমধ্যে লকডাউনের কারণে মাদারীপুর জেলা কারাগারে বন্দিদের সঙ্গে স্বজনরা দেখা করতে পারছেন না। তাই বন্দিদের মানসিক অবস্থা চাঙা রাখতে দেশের সব কারাগারে মোবাইলে কথা বলার উদ্যোগ দ্রুত বাস্তবায়ন করা হয়েছে।

ঢাকা কেন্দ্রীয় কারাগারের জেলার মাহবুবুর ইসলাম জানান, বুধবার (২৫ মার্চ) বেলা ১১টার দিকে বন্দিদের সঙ্গে স্বজনদের কথা বলার কার্যক্রম চালু হবে। বন্দিরা সপ্তাহে একদিন পাঁচ মিনিট করে তাদের স্বজনদের সঙ্গে কথা বলতে পারবেন। এক্ষেত্রে তাদের কথাবার্তা পুরোপুরি মনিটরিং করা হবে।

বাংলাদেশ সময়: ০৭১৬ ঘণ্টা, মার্চ ২৫, ২০২০
এজেডএস/পিএম/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।