ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বেনাপোলে বাণিজ্য বন্ধ, যাত্রী প্রবেশে নিষেধাজ্ঞা

উপজেলা করসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২১ ঘণ্টা, মার্চ ২২, ২০২০
বেনাপোলে বাণিজ্য বন্ধ, যাত্রী প্রবেশে নিষেধাজ্ঞা

বেনাপোল (যশোর):  করোনা ভাইরাস সংক্রমণরোধে ভারতে কারফিউ ঘোষণা করায় বিদেশি পাসপোর্টধারী যাত্রী প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে বাংলাদেশ সরকার। এছাড়াও পথে আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ রয়েছে।

রোববার (২২ মার্চ) সকাল থেকেই আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ রয়েছে।  

বেনাপোল কাস্টমসের কার্গো শাখার কর্মকর্তা নাসিদুল হক বলেন, ভারতের অভ্যন্তরে কারফিউ জারি করায় সকাল থেকে কোনো পণ্যবাহী ট্রাক বেনাপোল বন্দরে প্রবেশ করেনি।

বেনাপোল বন্দর থেকেও কোনো রপ্তানি পণ্যবাহী ট্রাক ভারতে যেতে পারেনি। তবে আমদানি-রপ্তানি বন্ধ থাকলেও বেনাপোল বন্দর ও কাস্টমসের কার্যক্রম সচল রয়েছে।

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন বলেন, করোনা ভাইরাস প্রতিরোধে ভারত সরকার কারফিউ জারি করায় সকাল থেকে এ বন্দর দিয়ে দুই-দেশের আমদানি-রপ্তানি বন্ধ রয়েছে। এতে বাণিজ্য থমকে দাঁড়িয়েছে।

বেনাপোল ইমিগ্রেশন ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব বলেন, বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ রয়েছে। এ পথে নতুন করে বিদেশি পাসপোর্টধারী যাত্রী প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে বাংলাদেশ সরকার। তবে যেসব ভারতীয় নাগরিক বাংলাদেশে অবস্থান করছেন তারা ভারতে ফিরে যেতে পারবেন। এবং ভারতে অবস্থানরত বাংলাদেশিরা দেশে ফিরে আসতে পারবেন।

উল্লেখ্য, যোগাযোগ ব্যবস্থা সহজ হওয়ায় এ পথে প্রতিদিন প্রায় ৮ থেকে ১০ হাজার দেশি-বিদেশি যাত্রী দুই দেশের মধ্যে যাতায়াত করে থাকে। তবে করোনা আতঙ্কের কারণে এখন এ সংখ্যা কম। এছাড়া প্রতিদিন এ পথে প্রায় ৪ শতাধিক ট্রাকে বিভিন্ন ধরনের পণ্য ভারত থেকে আমদানি হয়। এবং ভারতে রপ্তানি হয় প্রায় দুই শতাধিক ট্রাক পণ্য।  

বাংলাদেশ সময়: ২১১৮ ঘণ্টা, মার্চ ২২, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।