ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দৌলতদিয়া যৌনপল্লিতে বহিরাগত প্রবেশে নিষেধাজ্ঞা 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৫ ঘণ্টা, মার্চ ২১, ২০২০
দৌলতদিয়া যৌনপল্লিতে বহিরাগত প্রবেশে নিষেধাজ্ঞা 

রাজবাড়ী: করোনা ভাইরাস সংক্রমণরোধে রাজবাড়ীর দৌলতদিয়া যৌনপল্লিতে ২০ মার্চ থেকে ৯ এপ্রিল পর্যন্ত ২০ দিনের জন্য বহিরাগত প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করেছে পুলিশ প্রশাসন।

শুক্রবার (২০ মার্চ) সন্ধ্যা থেকে এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়। নিষেধাজ্ঞা চলাকালীন যৌনপল্লির যৌনকর্মীদের প্রত্যেককে খাদ্য নিরাপত্তা হিসেবে ৩০ কেজি চাল ও নগদ ২ হাজার করে টাকা করে দেওয়া হবে।

রাজবাড়ীর পুলিশ সুপার মো. মিজানুর রহমান জানিয়েছেন, করোনা ভাইরাস থেকে মানুষকে রক্ষা করতে সরকার সব ধরনের জনসমাগম বন্ধ ঘোষণা করেছে। তারই ধারাবাহিকতায় আমরা রাজবাড়ী জেলায় বিভিন্ন সভা-সমাবেশসহ জনসমাগম বন্ধ করেছি। দৌলতদিয়া যৌনপল্লি অনেক বড় একটি পল্লি। এ পল্লিতে বিভিন্ন স্থান থেকে খদ্দের আসা-যাওয়া করে। যে কারণে করোনা ভাইরাসের ঝুঁকিতে রয়েছে দৌলতদিয়া যৌনপল্লির কর্মীরা। তাদের খাদ্যের ব্যবস্থা না থাকায় এ কয়দিন যৌনপল্লি বন্ধ করা সম্ভব হয়নি। কিন্তু এখন চাল ও নগদ টাকা বরাদ্দ পাওয়ায় শুক্রবার (২০ মার্চ) সন্ধ্যা ৬টা থেকে সাধারণ মানুষের প্রবেশাধিকার বন্ধ ঘোষণা করা হয়েছে আগামী ৯ এপ্রিল পর্যন্ত। ৯ এপ্রিলের পর পরিবেশ বুঝে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

রাজবাড়ীর ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মোহাম্মাদ আশেক হাসান বলেন, যৌনকর্মীদের খাদ্য নিরাপত্তার জন্য আমরা ঢাকা বিভাগীয় কমিশনারের কাছে একটি চিঠি দেই। সেখান থেকে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ে বিষয়টি অবগত করা হলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিশেষ বরাদ্দ দিয়েছে। যতদিন যৌনপল্লি বন্ধ থাকবে সেই কয়দিনের জন্য প্রত্যেক যৌনকর্মীকে ৩০ কেজি চাল ও নগদ ২ হাজার টাকা করে দেওয়া হবে।

দৌলতদিয়া আসহায় নারী ঐক্য সংগঠনের সভানেত্রী ঝুমুর বেগম জানান, পুলিশ প্রশাসনের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন দৌলতদিয়ার যৌনকর্মীসহ সাধারণ মানুষ।

উল্লেখ্য, দেশের এই বৃহৎ যৌনপল্লিতে প্রতিদিন গড়ে প্রায় সাড়ে তিন হাজার করে মানুষ অবাধে চলাচল করে। এখানে প্রায় সাড়ে ৫ হাজার যৌনকর্মী ও তাদের পরিবারের সদস্যরা 

বাংলাদেশ সময়: ১১৩৩ ঘণ্টা, মার্চ ২১, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।