ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

অ্যানথ্রাক্স আক্রান্ত গরু জবাইকে কেন্দ্র করে সৃষ্ট ঘটনায় পুঠিয়ায় ১২ ব্যবসায়ী গ্রেপ্তার, উত্তেজনা

শরীফ সুমন, জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০১০

রাজশাহী: অ্যানথ্রাক্স আক্রান্ত গরুর মাংস বিক্রিকে কেন্দ্র করে ব্যবসায়ীকে মারধর, মহাসড়ক অবরোধ, পুলিশ কর্মকর্তা লাঞ্ছিত ও ব্যবসায়ী গ্রেপ্তার নিয়ে রাজশাহীর পুঠিয়া উপজেলায় চরম উত্তেজনা বিরাজ করছে। এর জের ধরে গত মঙ্গলবার রাতে অর্ধশতাধিক ব্যক্তির বিরুদ্ধে দ্রুত বিচার আইনে মামলা এবং ১২ ব্যবসায়ীকে গ্রেপ্তার করা হয়েছে।



গ্রেপ্তার আতংকে বুধবার সকালে উপজেলার অনেক ব্যবসায়ী তাদের দোকানপাটই খোলেন নি।

এ অবস্থায় পুঠিয়া সদর ও আশপাশের এলাকায় যে কোনও সময় বড় ধরনের সহিংসতা বা সংঘর্ষের আশঙ্কা করা হচ্ছে। এ নিয়ে টানটান উত্তেজনা বিরাজ করছে।

গত মঙ্গলবার বিকেলে অ্যানথাক্স আক্রান্ত গরু জবাইয়ের ঘটনা তদন্ত করা নিয়ে সৃষ্ট ঘটনার প্রতিবাদে রাজশাহী-ঢাকা মহাসড়ক অবরোধ করে ব্যবসায়ীরা। এ সময় অবরোধকারীরা পুলিশ কর্মকর্তা লাঞ্ছিত করায় ২৬ ব্যবসায়ীর নাম উল্লেখসহ অজ্ঞাতনামা অর্ধশতাধিক ব্যক্তির বিরুদ্ধে দ্রুত বিচার আইনে মামলা দায়ের করেছেন পুঠিয়া থানার উপ-পরিদর্শক (এসআই) জি.এম মাহবুব আলম চৌধুরী।

মামলা রেকর্ডের পর রাতে পুলিশ আসাদুল নামের আরো এক ব্যবসায়ীকে এ মামলায় গ্রেপ্তার করে। এর আগে থানায় ডেকে বণিক সমিতির সভাপতি ও সম্পাদকসহ ১১ জনকে গ্রেপ্তার করা হয়।
 
এদিকে মামলার পর গ্রেপ্তার আতংকে পুরো উপজেলা পুরুষশূন্য হয়ে পড়েছে প্রায়। উপজেলা সদর ও আশপাশের এলাকায় বিরাজ করছে থমথমে অবস্থা।

বুধবার সকালে সরেজমিনে গিয়ে দেখা গেছে থানা ঘেরাও বা হামলার আশঙ্কায় অতিরিক্ত পুলিশ  মোতায়েন করা হয়েছে।

অপরদিকে দোকানপাট সব বন্ধ রয়েছে। খোঁজ নিয়ে জানা গেল গ্রেপ্তার-আতংকে দোকানপাট খুলতে কেউ আসছে না।

তবে সকাল ১০টা পর্যন্ত কোনও অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

সংশ্লিষ্ট সূত্র জানায়, পরিস্থিতি আরও জটিল হওয়ার আশংকায় পুঠিয়া থানা পুলিশ গ্রেপ্তারকৃত ১২ ব্যবসায়ীকে রাতেই রাজশাহীতে পাঠিয়ে দিয়েছে।

পুঠিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জিয়াউল আলম বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, বুধবার বেলা ১২টার দিকে তাদের আদালতের মাধ্যমে জেল হাজাতে পাঠানো হবে।

রাজশাহীর পুলিশ সুপার এস.এম রোকন উদ্দিন বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে জানান, অ্যানথ্রাক্স আক্রান্ত গরু জবাইয়ে বাধা দেয়ায় ঘটনার সূত্রপাত। এর প্রতিবাদে ব্যবসায়ীরা অহেতুক মহাসড়ক অবরোধ করে জন নিরাপত্তা বিঘ্ন, ত্রাস সৃষ্টি, পুলিশের কাজে বাধা এবং পুলিশ কর্মকর্তাকে লাঞ্ছিত করে। এ ঘটনায় তাদের বিরুদ্ধে দ্রুত বিচার আইনে মামলা করা হয়েছে।

তিনি বলেন, পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রণে আছে।

বাংলাদেশ সময়: ১১০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।