ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

‘দেশে কী ভাইরাস আইলো, আমাগো বাসের যাত্রী কইম্মা গেছে’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৪ ঘণ্টা, মার্চ ২০, ২০২০
‘দেশে কী ভাইরাস আইলো, আমাগো বাসের যাত্রী কইম্মা গেছে’

ঢাকা: বিশ্বব্যাপী দ্রুত ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে রীতিমতো আতঙ্কিত দেশের সাধারণ মানুষ। এরই মধ্যে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছে সরকার। এ অবস্থায় করোনার প্রভাব পড়তে শুরু করেছে সড়ক ও গণপরিবহনে।

শুক্রবার (২০ মার্চ) সকাল থেকে বিকেল পর্যন্ত রাজধানীর মিরপুর-১১, মিরপুর-১০ নম্বর গোলচত্বর, কাজীপাড়া, শেওড়াপাড়া, আগারগাঁও-তালতলা, ফার্মগেট, মহাখালী, বনানী ও বিশ্বরোড বাসস্ট্যান্ডে ঘুরে অন্যান্য দিনের তুলনায় কম গণপরিবহন দেখা যায়। যাত্রী সংখ্যাও কম।

তালতলা থেকে বাসে ওঠা মো. কামাল আহমেদ বাংলানিউজকে বলেন, করোনা ভাইরাস থেকে বাঁচতে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকার পাশাপাশি বিদেশফেরত বা আক্রান্তদের থেকে দূরত্ব বজায় রেখে ও গণজমায়েত এড়িয়ে চলতে বলা হয়েছে। এ জন্য গণপরিবহন এড়িয়ে চলতে হবে। তাই যতটা সম্ভব এড়িয়ে চলার চেষ্টা করছি। তবে বাসে উঠে দেখ যাচ্ছে গত কয়েকদিনের তুলনায় যাত্রী খুবই কম। প্রায় প্রতিটি বাসের সিট খালি।

ফার্মগেটে ট্রাস্ট ট্রান্সপোর্ট সার্ভিসেস পরিবহনের বাসের চালক আনোয়ার বলেন, গত ৫ থেকে ৬ দিন ধরে যাত্রী কইম্মা গেছে। মানুষ বাসে কম ওঠে। ৮০ ভাগ বাসের যাত্রী কইম্মা গেছে। দেশে কী ভাইরাস আইলো, আমাগো বাসের যাত্রী কইম্মা গেছে।

পাঠাও চালক মো.আকাশ বলেন, করোনা ভাইরাসের আতঙ্কে সাধারণ মানুষ গণপরিবহন বাদ দিয়ে রাইড শেয়ারিং পাঠাও বা উবারে চলাচল শুরু করেছে। কিন্তু আমার মনে হয়, এমন অবস্থা চলতে থাকলে আগামী এক সপ্তাহের মধ্যে সরকার গণপরিবহন চলাচলে নিষেধাজ্ঞা ঘোষণা করবে।
মিরপুর-১০ নম্বর, ছবি: জিএম মুজিবুরবাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ বাংলানিউজকে বলেন, করোনা ভাইরাসের কারণে সড়কে গণপরিবহন কম চলছে। যাত্রী কম থাকায় মালিকরা সড়কে গাড়ি নামাচ্ছেন না। যাত্রী সংখ্যা প্রায় ৫০ শতাংশে নেমে গেছে। এখন পর্যন্ত আমরাও মালিকদের বাস নামাতে বা বন্ধ করতে কোনো কিছুই বলিনি। পরিস্থিতি বিবেচনায় আমরা সিদ্ধান্ত নেবো। সরকার নির্দেশ দিলে গণপরিবহন চলাচল বন্ধ করে দেওয়া হবে। এখনও সরকারি কোনো নির্দেশনা নেই।

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, মার্চ ২০, ২০২০
এমএমআই/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।