ঢাকা, শনিবার, ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০, ২৪ জিলহজ ১৪৪১

জাতীয়

ফায়ার সার্ভিসের সদরদপ্তর চলে একজন চিকিৎসক দিয়ে!

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৯ ঘণ্টা, মার্চ ১৯, ২০২০
ফায়ার সার্ভিসের সদরদপ্তর চলে একজন চিকিৎসক দিয়ে!

ঢাকা: একজন চিকিৎসক দিয়েই চলছে ফায়ার সার্ভিসের সদর দপ্তরের চিকিৎসা সেবা কার্যক্রম। সংস্থাটির নিজস্ব কোনো চিকিৎসক নেই। যিনি রয়েছেন তা নিজস্ব অর্থায়নে। তাছাড়া দেশের অন্য ফায়ার স্টেশনগুলোর ফায়ারম্যানদের চিকিৎসার জন্যও নেই কোনো চিকিৎসক। সংস্থাটির জন্য মিরপুরে ৭৮ বেডের একটি হাসপাতাল তৈরি হয়ে আছে ঠিকই কিন্তু চালু করা যাচ্ছে না লোকবলের অভাবে।

এমন পরিস্থিতিতে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে দেশের ৪২৭টি ফায়ার স্টেশনে রোগটি সম্পর্কে সতর্কবার্তা পৌঁছে দেওয়া হয়েছে বলে বাংলানিউজকে জানিয়েছেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল সাজ্জাদ হোসাইন।

বৃহস্পতিবার (১৯ মার্চ) তিনি বাংলানিউজকে বলেন, সারাদেশে ফায়ার সার্ভিসের ৪২৭টি ফায়ার স্টেশনে করোনা ভাইরাস নিয়ে সতর্কবার্তা পৌঁছে দেওয়া হয়েছে।

একইসঙ্গে সবাইকে নির্দেশনা দেওয়া হয়েছে যেন সর্তকতা অবলম্বন করে চলাফেরা করে।

‘আমাদের কাজই হচ্ছে পাবলিক প্লেসে। সবসময় আমাদের পাবলিক প্লেসে গিয়ে কাজ করতে হয়। করোনা ভাইরাস সতর্কতায় প্রথমেই আমরা দিক নির্দেশনা পেয়েছি জমায়েত এড়িয়ে চলার বিষয়ে। কিন্তু কোথাও আগুন লাগলে বা অন্য কোনো ঘটনা ঘটলে ফায়ার সার্ভিস ঘটনাস্থলে গিয়ে দেখে অনেক লোক আগে থেকেই সেখানে জমায়েত হয়ে আছে।  এরমধ্যেই ফায়ার সার্ভিসের সদস্যদের কাজ করতে হয়। যেমন, ধরুন আজকেই নিমতলীতে ছোট্ট একটি কাগজের দোকানে আগুন লেগেছিল। সেখানে গিয়ে দেখা যায়, অনেক লোক জড়ো হয়ে আছে। ’

তিনি আরও বলেন, যাইহোক এসবের মধ্যে থেকে সর্তকতা অবলম্বন করেই ফায়ার সার্ভিসের কাজ করতে হবে। আমাদের নিজস্ব কোনো চিকিৎসক নেই। শুধু ফায়ার সার্ভিস সদর দপ্তরে নিজস্ব অর্থায়নে একজন চিকিৎসক আছে। বাকি অন্য কোনো ফায়ার স্টেশনে কোনো চিকিৎসক নেই। ফায়ার সার্ভিসের সদস্যরা অসুস্থ হলে স্থানীয় সরকারি হাসপাতাল তাদের চিকিৎসার প্রধান ভরসা। তারা এখন নিজস্ব উদ্যোগেই মাস্ক ব্যবহার করছেন। বর্তমানে মিরপুরের একটি হাসপাতাল মোটামুটি রেডি হয়ে আছে। লোকবল পেলেই সেটা চালু করা হবে।  

বাংলাদেশ সময়: ১৬৩৯ ঘণ্টা, মার্চ ১৯, ২০২০
এজেডএস/এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa