ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

করোনা: ‘তাৎক্ষণিক ব্যবস্থা’ নিতে বিভাগীয় পর্যায়ে কমিটি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৪ ঘণ্টা, মার্চ ১৮, ২০২০
করোনা: ‘তাৎক্ষণিক ব্যবস্থা’ নিতে বিভাগীয় পর্যায়ে কমিটি বাংলাদেশ সরকার

ঢাকা: করোনা ভাইরাস প্রতিরোধসহ তাৎক্ষণিক ব্যবস্থা নিতে জাতীয় ও জেলা-উপজেলা পর্যায়ে কমিটির পর এবার বিভাগীয় পর্যায়ে কমিটি গঠন করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

বিভাগীয় কমিশনারের সভাপতিত্বে কমিটিতে বিভাগীয় শহরের জেলা প্রশাসকসহ ১২ জন সদস্য রয়েছেন। মন্ত্রিপরিষদ বিভাগ বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসককে অন্তর্ভুক্ত করে কমিটির অনুমোদন দিয়ে আদেশ জারি করেছে।

কমিটিতে উপ-মহা পুলিশ পরিদর্শক, স্থানীয় সরকার পরিচালক, বিভাগীয় শহরের জেলা প্রশাসক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষার পরিচালক, প্রাথমিক শিক্ষা বিভাগীয় পরিচালক, তথ্য ও গণযোগাযোগ অধিদফতরের উপ-পরিচালক, বিভাগীয় সমাজসেবা কার্যালয়ের পরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদফতরের অতিরিক্ত পরিচালক, প্রাণিসম্পদের বিভাগীয় উপপরিচালক, পরিবার পরিকল্পনা পরিচালক রয়েছেন। এই কমিটিকে সচিবিক সহায়তা দেবে বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য)।

বিভাগীয় কমিটি করোনা ভাইরাস প্রতিরোধ সংক্রান্ত জাতীয় কমিটির নির্দেশনা বাস্তবায়ন করবে। এছাড়াও করোনা ভাইরাস প্রতিরোধের লক্ষ্যে সচেতনতা সৃষ্টি, প্রয়োজনে কোয়ারেন্টাইনসহ আর্থিক ও লজিস্টিক সহায়তার বিষয়ে পদক্ষেপ গ্রহণ করবে।

করোনা ভাইরাস সংক্রান্ত যেকোনো তথ্য পাওয়া গেলে তাৎক্ষণিক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণসহ জাতীয় কমিটির পরামর্শ গ্রহণ করবে এই কমিটি। কমিটি প্রয়োজনবোধে সদস্য কো-অপ্টসহ সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে প্রযোজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

করোনা প্রতিরোধে এর আগে চলতি মাসের ১ তারিখে একটি জাতীয়সহ জেলা ও উপজেলা পর্যায়েও কমিটি গঠন করে সরকার।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের নেতৃত্বে ৩১ সদস্যের জাতীয় কমিটিতে মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্যসচিব, ১৮টি মন্ত্রণালয় ও বিভাগের সচিব; স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকসহ সরকারি-বেসরকারি হাসপাতালের চিকিৎসক রয়েছেন। এছাড়াও বিশ্ব স্বাস্থ্য সংস্থা, বিশ্বব্যাংক, এশীয় উন্নয়ন ব্যাংক, ইউনিসেফ এবং ইউএস এইডের প্রতিনিধি রয়েছেন।

জাতীয় কমিটি দেশের অভ্যন্তরে করোনা ভাইরাস প্রতিরোধ সংক্রান্ত জাতীয় পরিকল্পনা বাস্তবায়ন, পর্যালোচনা এবং এ বিষয়ে প্রযোজনীয় দিক-নির্দেশনা দেন। করোনা ভাইরাস প্রতিরোধে প্রয়োজনীয় আর্থিক ও লজিস্টিক সহায়তার বিষয়ে পরামর্শ দান। স্থানীয় পর্যায়ের কমিটিসমূহকে প্রয়োজনীয় দিক-নির্দেশনা দেওয়া হবে।

বাংলাদেশে বুধবারই (১৮ মার্চ) প্রথম করোনা রোগীর মৃত্যুর খবর দেয় সরকারি সংস্থা আইইডিসিআর। আর গত ৮ থেকে ১৮ মার্চ পর্যন্ত দেশে ১৪ জন করোনা ভাইরাস সংক্রমিত রোগী চিহ্নিত করেছে।

বাংলাদেশ সময়: ১৬৩৮ ঘণ্টা, মার্চ ১৮, ২০২০
এমআইএইচ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।