ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিদেশ থেকে পেঁয়াজ আমদানি না করার দাবি কৃষকদের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৩ ঘণ্টা, মার্চ ১৮, ২০২০
বিদেশ থেকে পেঁয়াজ আমদানি না করার দাবি কৃষকদের মানববন্ধন। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: দুঃসময়ে ভারতীয় পেঁয়াজ রপ্তানি বন্ধ থাকায় এদেশের ভোক্তা মাত্র তিনমাস আগে ৩০০ টাকা কেজিতে পেঁয়াজ খেয়েছিল। এখন আবার ভরা মৌসুমে অবাধে ভারতীয় পেঁয়াজ আমদানি হওয়ায় চাষিরা ২০ টাকাতেও পেঁয়াজ বিক্রি করতে পারছেন না। তাই কৃষক বাঁচাতে পেঁয়াজের আমদানি সাময়িক বন্ধের দাবিতে মানবববন্ধ করেছে কৃষকদের সংগঠন সেন্টার ফর অ্যাভুলুয়েটিং অ্যান্ড অ্যাগ্রো মার্কেটিং সেন্টার (সিফামস)।

বুধবার (১৮ মার্চ) সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাব মেইনগেটের পাশে পেঁয়াজ চাষি ও কৃষি অধিকার কর্মীদের মানববন্ধনে সভাপতিত্ব করেন সিফামসের উপ-সমন্বয়ক মো. সিরাজুল ইসলাম।

মানববন্ধনে চাষিদের পক্ষ থেকে তিনি বলেন, আগামী চার মাস পেঁয়াজ আমদানি না করতে অনুরোধ জানাচ্ছি।

এতে কৃষকরা বাঁচবে। পরের বছর কৃষকরা আবারও পেঁয়াজ চাষ করতে উৎসাহিত হবে।

তিনি আরও বলেন, আমি পাবনা গিয়েছিলাম মঙ্গলবার (১৭ মার্চ)। সেখানে ২০ টাকা দরে পেঁয়াজ বিক্রি হচ্ছে। অথচ ভারত থেকে আমদানি করা পেঁয়াজ ৩৫ টাকা করে পড়েছে। এতে কৃষকদের লোকসান হচ্ছে।

তিনি প্রধানমন্ত্রীর কাছে দাবি জানিয়ে বলেন, পেঁয়াজ চাষিদের ক্ষতির মুখ থেকে রক্ষা করতে অন্তত পেঁয়াজের মৌসুমে যেন কোনো পেঁয়াজ আমদানি না করা হয়।

মানববন্ধনে সিফামসের নেতাদেরসহ বিভিন্ন কৃষক উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, মার্চ ১৮, ২০২০
এইচএমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।