ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

করোনা মোকাবিলায় ফান্ড গঠন করলে ১ কোটি ডলার দেবে ভারত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৪ ঘণ্টা, মার্চ ১৫, ২০২০
করোনা মোকাবিলায় ফান্ড গঠন করলে ১ কোটি ডলার দেবে ভারত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ঢাকা: করোনা ভাইরাস মোকাবিলায় সার্কভুক্ত দেশগুলোর সম্মিলিতভাবে কাজ করার জন্য তহবিল গঠন করার প্রস্তাব দিয়েছে ভারত। আর সে তহবিলে এক কোটি মার্কিন ডলার দেওয়ার ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

রোববার (১৫ মার্চ) এক ভিডিও কনফারেন্সে কোভিড-১৯ মোকাবিলায় করণীয় ও গৃহীত পদক্ষেপ নিয়ে আলোচনা করেন সার্কভুক্ত আট দেশের শীর্ষ নেতারা। এ সময় মোদী এ ঘোষণা দেন।

তিনি জানান, ভারত এক কোটি মার্কিন ডলার দেবে। সার্কভুক্ত যে কোনো দেশ এ তহবিল ব্যবহার করতে পারবে। সার্কভুক্ত দেশের পররাষ্ট্র সচিবরা এ তহবিল ব্যবস্থাপনা করবেন।

আরও পড়ুন: করোনা মোকাবিলায় সম্মিলিতভাবে কাজ করার আহ্বান মোদীর

সার্কভুক্ত দেশের শীর্ষ নেতাদের উদ্দেশে মোদী বলেন, ‘এ সঙ্কটপূর্ণ সময়ে আমাদের একসঙ্গে কাজ করতে হবে। বিভ্রান্তি নয়, সমন্বয়; আতঙ্ক নয়, প্রস্তুতি- এ মূলমন্ত্র নিয়ে আমাদের কাজ করতে হবে। কোভিড-১৯ শনাক্ত করার যন্ত্র ও অন্য সরঞ্জামসহ চিকিৎসক ও বিশেষজ্ঞদের সমন্বয়ে আমরা র‍্যাপিড রেসপন্স টিম গঠন করছি। সেসব প্রস্তুত থাকবে, আপনাদের প্রয়োজন হলে তা সরবরাহ করা হবে। প্রয়োজনে অনলাইনে স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা করা হবে। ’

তিনি বলেন, ‘কোভিড-১৯ এর প্রভাব আমাদের অর্থনীতিতেও পড়ছে। ক্ষতিগ্রস্ত হচ্ছে আমাদের বাণিজ্য। এ ক্ষতি সামলাতে কী করণীয় সে বিষয়ে এখনই আমাদের বিশেষজ্ঞদের চিন্তা করতে হবে। এ অঞ্চলের বাণিজ্য থেকে কোভিড-১৯ এর প্রভাব কাটাতে সার্কভুক্ত দেশগুলোকে সম্মিলিতভাবে কাজ করতে হবে। ’

ভিডিও কনফারেন্সে যোগ দেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি, মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহ, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোটাবে রাজাপাকসে, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আয়োজক ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি, ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের স্বাস্থ্য বিষয়ক উপদেষ্টা জাফর মির্জা।

বাংলাদেশ সময়: ১৯২৩ ঘণ্টা, মার্চ ১৫, ২০২০
এসই/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।