ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কুড়িগ্রামে শিকলবন্দি কিশোরী উদ্ধার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪১ ঘণ্টা, মার্চ ১২, ২০২০
কুড়িগ্রামে শিকলবন্দি কিশোরী উদ্ধার কিশোরীটিকে শিকলমুক্ত করার পর থানায় নেওয়া হচ্ছে। ছবি: বাংলানিউজ

কুড়িগ্রাম: কুড়িগ্রাম সদর উপজেলার হলোখানা ইউনিয়নের সন্নাসী সরকারপাড়া গ্রামে পরিবারের সম্মতি ছাড়া নিজেই বিয়ে করায় শিকলবন্দি করে রাখা হাওয়া মনি (১৬) নামে কিশোরীকে অবশেষে উদ্ধার করেছে পুলিশ।

বুধবার (১১ মার্চ) বিকেলে কুড়িগ্রাম সদর থানা পুলিশ, সমাজসেবা কর্মকর্তা ও জনপ্রতিনিধিকে সঙ্গে নিয়ে কিশোরীটিকে শিকলমুক্ত করা হয়। পরে উদ্ধার হওয়া কিশোরীটিকে তার দাদুর জিম্মায় হস্তান্তর করা হয়।

পারিবারিক সূত্রে জানা যায়, বাবা-মাকে না জানিয়ে গোপনে বিয়ে করায় ক্ষুব্ধ ছিলেন পরিবারের লোকজন। মঙ্গলবার ঘটনা জানাজানির পর কিশোরীর বাবা রিয়াজুল ইসলাম মেয়েকে বুঝিয়ে ঘরে রেখে যান। পরে মেয়েটি বেশ কয়েকবার পালিয়ে যাওয়ার চেষ্টা করলে তাকে নিবৃত করতে শিকল দিয়ে বেঁধে রাখা হয়। কিশোরীটি চলতি বছর এসএসসি পরীক্ষা দিয়েছে বলে জানা গেছে।

কিশোরীর দাদু এলাহী বকস বাংলানিউজকে জানান, পল্লী বিদ্যুৎ অফিসে কর্মরত একই গ্রামের সবুজের সঙ্গে গত বছর অক্টোবর মাসে গোপনে বিয়ে রেজিস্ট্রি করে তার নাতনি। সম্প্রতি ঘটনা জানাজানি হলে বাড়ি থেকে বারবার পালানোর চেষ্টা করে সে। ফলে তাকে নিবৃত করতে এবং নিরাপত্তার কথা ভেবে শিকল দিয়ে বেঁধে রাখা হয়।

কুড়িগ্রাম সদরের হলোখানা ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান উমর ফারুক বাংলানিউজকে জানান, সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার (ওসি) কাছে খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে মেয়েটিকে শিকল মুক্ত করা হয়।

কুড়িগ্রাম সদর উপজেলা সমাজসেবা অফিসার এসএম হাবিবুর রহমান বাংলানিউজকে জানান, তাকে ঘরের মধ্যে শিকল দিয়ে বেঁধে রাখা হয়েছিল। আমরা তাকে মুক্ত করে থানায় নিয়ে আসি।

কুড়িগ্রাম সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহফুজুর রহমান বাংলানিউজকে জানান, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে শিকলবন্দি কিশোরীর ঘটনা জানাজানির পর পুলিশ সুপার মোহাম্মদ মহিবুল ইসলাম খানের নির্দেশে শিকল দিয়ে বাঁধা অবস্থায় কিশোরীটিকে তার ঘরে দেখতে পাই। পরে মেয়েটির নিরাপত্তার কথা ভেবে তাকে উদ্ধার করে থানায় নিয়ে আসা হয়। বিকেলে মেয়েটিকে তার দাদুর জিম্মায় হস্তান্তর করা হয়েছে।

বাংলাদেশ সময়: ০৯৩৮ ঘণ্টা. মার্চ ১১, ২০২০
এফইএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।