ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

এক মন্ত্রণালয়ের উদ্বৃত্ত অন্য মন্ত্রণালয়ে বরাদ্দের সুপারিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৪ ঘণ্টা, মার্চ ১১, ২০২০
এক মন্ত্রণালয়ের উদ্বৃত্ত অন্য মন্ত্রণালয়ে বরাদ্দের সুপারিশ

ঢাকা: যেসব মন্ত্রণালয়ে প্রকল্প বাস্তবায়নের পর উদ্বৃত্ত অর্থ থাকে তা ফেরত নিয়ে অন্য মন্ত্রণালয়ের প্রকল্প বাস্তবায়নে বরাদ্দ দেওয়ার বিষয়টি বিবেচনা করার সুপারিশ জানিয়েছে সংসদীয় স্থায়ী কমিটি। 

বুধবার (১১ মার্চ) সংসদ ভবনে জাতীয় সংসদের পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। সংসদ সচিবালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

কমিটির সভাপতি আবুল কালাম আজাদের সভাপতিত্বে কমিটির সদস্য পরিকল্পনা মন্ত্রণালয়ের মন্ত্রী এম এ মান্নান, মেজর (অব.) রফিকুল ইসলাম (বীর উত্তম), সাবের হোসেন চৌধুরী, হাফিজ আহমদ মজুমদার, মোরশেদ আলম, রওশন আরা মান্নান এবং আদিবা আনজুম মিতা বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে যেসব মন্ত্রণালয়ে বিভিন্ন প্রকল্প বাস্তবায়নে বরাদ্দ অর্থ ব্যয় নির্বাহের পরও উদ্বৃত্ত থাকে, সেই অব্যবহৃত অর্থ ফেরত নিয়ে যেসব মন্ত্রণালয়ে পর্যাপ্ত আর্থিক সক্ষমতার অভাবে প্রকল্প বাস্তবায়ন বিঘ্নিত হচ্ছে তাদের দেওয়ার বিষয়টি বিবেচনার সুপারিশ করা হয়।  

এছাড়া এদিন বিশেষভাবে বাংলাদেশে করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার পরিপ্রেক্ষিতে এর প্রতিরোধে অধিকতর জনসচেতনতা সৃষ্টির ওপর গুরুত্বারোপ করা হয়।  

বৈঠকে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের অধীন হযরত শাহ্জালাল আন্তর্জাতিক বিমান বন্দরসহ অন্যান্য বিমান বন্দরের উন্নয়নের জন্য গৃহীত বিভিন্ন প্রকল্পের বাস্তব অগ্রগতি সম্পর্কে আলোচনা করা হয়। এছাড়া কমিটির সদস্য সাবের হোসেন চৌধুরীর প্রস্তাবমতে সাংসারিক কর্মকাণ্ডে নিয়োজিত নারী সমাজের অবদানকে জিডিপিতে অন্তর্ভূক্ত করার বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

পরিকল্পনা কমিশনের সিনিয়র সচিব, সাধারন অর্থনীতি বিভাগের সিনিয়র সচিব, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব,পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব, পরিকল্পনা বিভাগের সচিব, আইএমইডিএ'র সচিব, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিবসহ মন্ত্রণালয় ও বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০৫৩ ঘণ্টা, মার্চ ১১, ২০২০
এসকে/এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ