ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মাটিরাঙ্গায় নিহত ৫: বিজিবি হাবিলদারসহ ৬ জনের বিরুদ্ধে মামলা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩১ ঘণ্টা, মার্চ ৭, ২০২০
মাটিরাঙ্গায় নিহত ৫: বিজিবি হাবিলদারসহ ৬ জনের বিরুদ্ধে মামলা নিহতদের মরদেহ মর্গে নেওয়া হচ্ছে।

খাগড়াছড়ি: খাগড়াছড়ির মাটিরাঙ্গা উপজেলায় গুলিতে একই পরিবারের তিনজনসহ পাঁচজন নিহত হওয়ার ঘটনায় শুরু থেকে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) হাবিলদার ইসহাক আলীকে দায়ী করে আসছিলেন ভুক্তভোগী পরিবার ও স্থানীয়রা।

মূলত তার নেতৃত্বে খেদাছড়া ৪০ বিজিবির কয়েকজন সদস্য এ হত্যাকাণ্ড ঘটিয়েছে বলে অভিযোগ করেন তারা। সর্বশেষ ঘটনার তিনদিন পর ভুক্তভোগী পরিবারের পক্ষ থেকে এ বিষয়ে থানায় মামলা দায়ের করা হয়।

শুক্রবার (৬ মার্চ) দিনগত রাত সাড়ে ৭টার দিকে মাটিরাঙ্গা থানায় মামলাটি দায়ের করেন নিহত মফিজ আলীর ছেলে মানিক মিয়া। যদিও ভুক্তভোগী পরিবারের অভিযোগ শুরুতে মামলা নিতে চাইনি পুলিশ। পরে স্থানীয়দের চাপের মুখে পুলিশ মামলা গ্রহণ করে।

মামলার বিষয়টি নিশ্চিত করে মাটিরাঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শামছুদ্দিন ভূঁইয়া বলেন, হত্যা, হুমকি, অনধিকার প্রবেশ, আগ্নেয়াস্ত্র দিয়ে গুলিসহ মোট ৯টি ধারায় মামলাটি রুজু করা হয়েছে।

মামলায় অভিযুক্ত হাবিলদার ইসহাক আলীসহ ছয়জন বিজিবি সদস্যকে আসামি করা হয়েছে। এতে নিহত শাওনকেও আসামি দেখানো হয়েছে। ঘটনা তদন্ত করে পরে ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

এর আগে শুক্রবার বিজিবির পক্ষ থেকে ঘটনায় নিহত চার গ্রামবাসীসহ ১৯ জনের নামোল্লেখ করে মামলা করে বিজিবি। হাবিলদার ইসহাক আলী বাদী হয়ে মাটিরাঙ্গা থানায় মামলাটি দায়ের করেন। মামলায় আরও অজ্ঞাতপরিচয় ৬০/৭০ জনকে আসামি করা হয়েছে।

এদিকে পাল্টাপাল্টি মামলার কারণে ঘটনাস্থল গাজী নগর এলাকায় এখনো থমথমে অবস্থা বিরাজ করছে। হয়রানির ভয়ে অনেকটা পুরুষ শূন্য পুরো এলাকা।

মঙ্গলবার (৩ মার্চ) জেলার মাটিরাঙ্গা উপজেলার গাজীনগর এলাকায় গাছ পরিবহনে বাধা দেওয়াকে কেন্দ্র করে হত্যাকাণ্ড সংগঠনিত হয়। তাতে এক বিজিবি সদস্য (সিপাহী শাওন) ও চারজন গুলিতে নিহত হন। এর মধ্যে তিনজন একই পরিবারের সদস্য। আহত হয় একজন।

বাংলাদেশ সময়: ১২৩০ ঘণ্টা, মার্চ ০৭, ২০২০
এডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।