bangla news

চ্যালেঞ্জ মোকাবিলায় তরুণদের উদ্যোক্তা হওয়ার আহ্বান

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-২৯ ৯:৩৬:৩১ পিএম
বক্তব্য রাখছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। ছবি: বাংলানিউজ

বক্তব্য রাখছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। ছবি: বাংলানিউজ

মেহেরপুর: কাঙ্ক্ষিত সময়ে উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনে তরুণ প্রজন্মকে প্রশিক্ষণ দিয়ে উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার আহ্বান জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

শনিবার (২৯ ফেব্রুয়ারি) সকালে মেহেরপুরের মুজিবনগরে পর্যটন মোটেলের কনফারেন্স হলে ‘বিসিকের খুলনা বিভাগের কর্মকর্তাদের নিয়ে দিনব্যাপী উদ্বুদ্ধকরণ কর্মশালা’ শীর্ষক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) প্রিজম প্রকল্প এবং বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) যৌথভাবে এ কর্মশালার আয়োজন করে।

প্রতিমন্ত্রী বলেন, রূপকল্প ২০২১ লক্ষ্য অর্জন করতে সরকার কাজ করে যাচ্ছে। ক্ষুদ্র এবং কুটির শিল্পকে বাদ দিয়ে অর্থনৈতিক উন্নয়ন এবং প্রবৃদ্ধি অর্জন সম্ভব না। তাই শিল্পায়ন, প্রবৃদ্ধি অর্জন, রূপকল্প ২০২১ অর্জন এবং শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলা করতে দেশে যে প্রচুর তরুণ রয়েছে, তাদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে হবে। 

‘বিশেষ করে ক্ষুদ্র শিল্পের তরুণ উদ্যোক্তারা যাতে সব সুযোগ-সুবিধা পান সেদিকে লক্ষ্য রাখতে হবে। এজন্য অর্থায়নসহ সব রকমের সহায়তার পাশাপাশি প্রশিক্ষণ জরুরি।’ 

বিসিকের কর্মকর্তাদের উদ্দেশ্যে প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, উদ্যোক্তা খুঁজে বের করে তাদের প্রশিক্ষণ দিতে হবে। এক্ষেত্রে বিসিক কর্মকর্তাদের বড় ভূমিকা রাখতে হবে। কর্মকর্তাদের উদ্যোক্তাবান্ধব হতে হবে, যাতে তারা হয়রানির শিকার না হয় এবং প্রশিক্ষণ ও অর্থায়নসহ যাবতীয় সহযোগিতা পান। 

এ সময় বিসিকের প্রতিটি বিভাগের জন্য আলাদা ওয়েবসাইট করার পরামর্শ দেন প্রতিমন্ত্রী। তিনি বলেন, ওয়েবসাইট ও সামাজিক যোগাযোগমাধ্যমে সব তথ্য হালনাগাদ করতে হবে। যাতে উদ্যোক্তারা কখন এবং কোথায় কী বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে এবং বিসিকের মেলাসহ সব তথ্য নিয়মিত জানতে পারেন। 

প্রতিমন্ত্রী বলেন, দেশ চতুর্থ শিল্পবিপ্লবের দ্বারপ্রান্তে, এই বিপ্লব মোকাবিলায় সেভাবে প্রস্তুতি গ্রহণ করতে হবে। 

কর্মশালায় আরও উপস্থিত ছিলেন মেহেরপুর-২ আসনের সংসদ সদস্য মোহাম্মদ সাহিদুজ্জামান খোকন, শিল্প মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ আবদুল হালিম, বিসিকের চেয়ারম্যান মোশতাক হাসান, মেহেরপুর জেলা প্রশাসক (ডিসি) মো. আতাউল গণি, প্রিজম প্রকল্পের জাতীয় প্রকল্প পরিচালক ড. মোহাম্মদ আব্দুস ছালাম ও প্রিজম প্রকল্পের টিম লিডার আলী সাবেত।

এ কর্মশালায় বিসিকের খুলনা বিভাগের জেলাগুলোয় কর্মরত প্রায় ৭০ জন কর্মকর্তা অংশ নেন।

বাংলাদেশ সময়: ০৯৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৯, ২০২০
এসআরএস

ক্লিক করুন, আরো পড়ুন :   মেহেরপুর
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-29 21:36:31