bangla news

এডুকেশন ইউএসএ একাডেমি ২০২০ ঘোষণা করলো যুক্তরাষ্ট্র দূতাবাস

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-২৯ ৭:০৩:১৬ এএম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ঢাকা: যুক্তরাষ্ট্রের ১১টি কলেজ এবং বিশ্ববিদ্যালয় এই গ্রীষ্মে সারা বিশ্বের বিভিন্ন অঞ্চলের ১৫ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীর জন্য এডুকেশন ইউএসএ একাডেমি প্রোগ্রামের আয়োজন করবে বলে ঘোষণা দিয়েছে ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস।

এসব উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে বিমানচলন, মহাকাশযাত্রা এবং অন্যান্য বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল এবং গণিতকেন্দ্রিক (এসটিইএম) প্রোগ্রামে সেরা কিছু শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়।

শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস এক বিজ্ঞপ্তিতে জানায়, প্রোগ্রামে অংশগ্রহণকারী যুক্তরাষ্ট্রের প্রতিটি কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের আবেদন জমা দেওয়ার জন্য সময়সীমা হচ্ছে ১ মার্চ থেকে জুনের প্রথমদিক পর্যন্ত। গুরুত্বপূর্ণ কয়েকটি প্রতিষ্ঠান নির্দিষ্ট তারিখের মধ্যে আবেদন করলে সম্পূর্ণ বা আংশিক বৃত্তি এবং পুরষ্কার প্রদান করে থাকে।

এডুকেশন ইউএসএ একাডেমি হচ্ছে বিদেশি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য প্রাক-কলেজ একটি একাডেমিক সমৃদ্ধকরণ প্রোগ্রাম। এর মাধ্যমে যুক্তরাষ্ট্র ভবিষ্যতে দেশটিতে পড়াশোনা করে ডিগ্রি অর্জনের জন্য বিশ্বের সেরা এবং কৃতী শিক্ষার্থীদের আকৃষ্ট করার প্রচেষ্টা চালায়। এডুকেশন ইউএসএ একাডেমি দুই থেকে চার সপ্তাহের এই প্রোগ্রামের মাধ্যমে সারা বিশ্বের একদল ১৫ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীকে ভবিষ্যতে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে জোরদার আবেদনপত্র জমা দেওয়ার জন্য প্রস্তুত করে। 

এজন্য তারা কলেজ প্রিপারেটরি কোর্স, একাডেমিক ইংরেজি কোর্স, লেখালেখির কর্মশালা, ক্যাম্পাস ভ্রমণ, উদ্যোক্তা হিসেবে গড়ে ওঠার প্রশিক্ষণ, সংশ্লিষ্ট শিল্প পরিদর্শন এবং সাংস্কৃতিক কার্যক্রমে অংশ নেয়। এ একাডেমি বিদেশি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্রের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সফলভাবে ভর্তি হওয়ার জন্য প্রয়োজনীয় তথ্য ও দক্ষতা যুগিয়ে তাদের জন্য নতুন সুযোগ করে দেয়। 

এ সুযোগটি না পেলে হয়তো ওই শিক্ষার্থীদের অনেকেই যুক্তরাষ্ট্রের কোনো বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করার কথা ভাবতেই পারতো না।

২০২০ সালের এডুকেশন ইউএসএ একাডেমির ১১টি ‘হোস্ট’ উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান একেকটি একেক রকম সুযোগ দেয়। এর প্রোগ্রাম, ফি, আবেদনের পদ্ধতি এবং সময়সীমা সম্পর্কে তথ্যের জন্য প্রতিটি প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখার পরামর্শ দেওয়া হয়েছে।

এ সম্পর্কে আরও তথ্য পাওয়া যাবে এডুকেশন ইউএসএ একাডেমির ওয়েবসাইটে: http://www.edusaacademy.org.

বাংলাদেশ সময়: ০৭০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২০
টিআর/জেআইএম

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-29 07:03:16