bangla news

‘অসমাপ্ত আত্মজীবনী’ পাঠ্যসূচিতে অন্তর্ভুক্তি চেয়ে নোটিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-২৭ ৮:৫৭:২৯ পিএম
অসমাপ্ত আত্মজীবনী

অসমাপ্ত আত্মজীবনী

ঢাকা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ গ্রন্থটি পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত করার প্রয়োজনীয় কার্যকর পদক্ষেপ গ্রহণে আইনি নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী তানজীম আল ইসলাম।

বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক এবং জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যানকে এই নোটিশ পাঠানো হয়।

নোটিশে তানজীম আল ইসলাম বলেন, বইটির কিছু অংশ হলেও উচ্চ মাধ্যমিক পর্যায়ে এবং পুরো বইটি বিশ্ববিদ্যালয় স্তরে প্রতিটি বিভাগের শিক্ষার্থীদের জন্য পাঠ্যবই হিসেবে অন্তর্ভুক্ত করা হলে নতুন প্রজন্ম একদিকে যেমন মহান এ নেতার সঠিক জীবনী জানতে পারবে, তেমনি তার আদর্শ ধারণ করে তার স্বপ্নের বাংলাদেশ গঠনে উদ্বুদ্ধ হবে। আর বঙ্গবন্ধুর জীবনী পাঠই হতে পারে তার আদর্শ ধারণ করার অন্যতম উৎস।

নোটিশ গ্রহীতাদের উদ্দেশে বলা হয়েছে, আপনারা নিজ নিজ ক্ষেত্র অনুযায়ী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা ‘অসমাপ্ত আত্মজীবনী’ গ্রন্থটির কিছু অংশ উচ্চ মাধ্যমিক পর্যায়ে এবং পুরোটি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রতিটি বিভাগে পাঠ্য হিসেবে অন্তর্ভুক্ত করার বিষয়ে প্রয়োজনীয় কার্যকর পদক্ষেপ গ্রহণ করবেন আশা করি। আর এ জন্য তিনদিনের শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক এবং জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যানের অধীনে বিশিষ্ট শিক্ষাবিদ এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের কয়েকজন অধ্যক্ষকে নিয়ে একটি বিশেষজ্ঞ কমিটি এবং বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিবের অধীনে কয়েকজন বিশিষ্ট শিক্ষাবিদ, সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বর্তমান এবং সাবেক কয়েকজন ভাইস চ্যান্সেলর নিয়ে একটি বিশেষ কমিটি গঠন করবেন। পরবর্তীকালে তাদের মতামত নিয়ে বিষয়টি চূড়ান্ত করবেন বলে অনুরোধ করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ২০৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২০
ইএস/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন :   বঙ্গবন্ধু
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2020-02-27 20:57:29