ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

আইইবির দ্বিবার্ষিক নির্বাচন বৃহস্পতিবার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২০
আইইবির দ্বিবার্ষিক নির্বাচন বৃহস্পতিবার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশের লোগো।

ঢাকা: দেশের সবচেয়ে প্রাচীন এবং বৃহৎ পেশাজীবী প্রতিষ্ঠান ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) এর দ্বিবার্ষিক নির্বাচন বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত হবে।

এদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বিরতিহীনভাবে সারাদেশে আইইবির ১৮টি কেন্দ্র, ৩২টি উপকেন্দ্রে একযোগে ভোটগ্রহণ হবে।

এ উপলক্ষে আইইবি নির্বাচনের নির্বাচন কমিশন ইতোমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

আইইবি সদর দফতরে ১০টি পদের বিপরীতে ৪২ জন প্রার্থী, ২৭টি কেন্দ্রীয় কাউন্সিল মেম্বার পদের জন্য ১৮০ জন, সাতটি বিভাগীয় কমিটির ৮৮টি পদের বিপরীতে ১৯৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।  

আইইবি ঢাকা কেন্দ্রের চারটি পদের বিপরীতে নয়জন ও ৩০টি লোকাল কাউন্সিল মেম্বার পদের বিপরীতে ১১৮ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। ইঞ্জিনিয়ার্স রিক্রেশন সেন্টার, ঢাকায় ১২টি পদের বিপরীতে ২২ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

আইইবি চট্টগ্রাম কেন্দ্রের চারটি পদের বিপরীতে ১৪ জন এবং আটটি লোকাল কাউন্সিল মেম্বার পদের বিপরীতে ৫১ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। ইঞ্জিনিয়ার্স রিক্রেশন সেন্টার, চট্টগ্রামে আটটি পদের বিপরীতে ১০জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

আইইবি খুলনা কেন্দ্রের চারটি পদের বিপরীতে ছয়জন ও ১৯টি লোকাল কাউন্সিল মেম্বার পদের বিপরীতে ২১ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। আইইবি রাজশাহী কেন্দ্রের চারটি পদের বিপরীতে ১০ জন ও ২১টি লোকাল কাউন্সিল মেম্বার পদের বিপরীতে ৩৯ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এবারের নির্বাচনে মোট ভোটার সংখ্যা ১৮ হাজার ৮০৮ জন।

আইইবি কেন্দ্রীয় নির্বাচন কমিটির চেয়ারম্যান প্রকৌশলী হামিদুল হক বলেন, সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সারাদেশে একযোগে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। আমরা এ জন্য সব প্রস্তুতি সম্পন্ন করেছি। ভোটারা যেন শান্তিপূর্ণভাবে ভোট দিতে পারেন সেই জন্য পর্যাপ্ত সংখ্যক বুথ থাকবে।

তিনি বলেন, নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে চার প্লাটুন পুলিশ মোতায়েন থাকবে। এর পাশাপাশি আনসার, স্কাউটসহ স্বেচ্ছাসেবক থাকবে। নির্বাচনে ভোটাররা ওএমআর সিটের মাধ্যমে ভোট দেবেন। ভোট গ্রহণ শেষে মেশিনের মাধ্যমে ভোট গণনা করা হবে।

প্রসঙ্গত, ‘উন্নত জগৎ গঠন করুন’ এ স্লোগানকে সামনে রেখে ১৯৪৮ সালের ৭ মে আইইবি প্রতিষ্ঠা লাভ করে।

বাংলাদেশ সময়: ০২১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২০
আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।