bangla news

নারীশিক্ষার প্রসারে সারদা দেবীর অবদান প্রশংসনীয়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-২৬ ৯:১৩:১৭ পিএম
‘শ্রীমা সারদা দেবীর জীবন ও আদর্শ’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশ

‘শ্রীমা সারদা দেবীর জীবন ও আদর্শ’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশ

যশোর: শ্রীমা সারদা দেবী ছিলেন ঠাকুর শ্রী রামকৃষ্ণের সহায়িকা শক্তি। সমাজের সর্বত্র মাতৃশক্তির জাগরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন তিনি। নারীশিক্ষার প্রসারে তার অবদান প্রশংসনীয়। শ্রীমা সারদা দেবী বহু বছর ধরে রামকৃষ্ণ জননী রূপে সেবা ও আধ্যাত্মিক জীবনযাপনের নির্দেশ দিয়েছেন।

বুধবার (২৬ ফেব্রুয়ারি) সন্ধ্যায় শ্রী রামকৃষ্ণদেবের ১৮৫তম জন্মতিথি ও বার্ষিক উৎসব উপলক্ষে ‘শ্রীমা সারদা দেবীর জীবন ও আদর্শ’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশ একথা বলেন।

ভারতীয় হাইকমিশনার বলেন, সারা বিশ্ব রামকৃষ্ণ মিশনের অবদান জানে। এই মিশনের উপদেষ্টা হিসেবে সারদা দেবী গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। বিশ্বব্যাপী রামকৃষ্ণ মিশনের আধ্যাত্মিক অনুশীলন, শিক্ষা, সামাজিক সাংস্কৃতিক, ত্রাণ, চিকিৎসাসেবাসহ সমাজের সুবিধাবঞ্চিতদের উন্নয়নে বিশাল ভূমিকা রাখে। 

‘ভারত-বাংলাদেশের সম্পর্ক ইতিহাস ও ঐতিহ্যের। বাংলাদেশের রামকৃষ্ণ মিশন ও কলকাতার বেলুর মঠ বিশ্বে ঐতিহ্য বহন করছে। স্বামী বিবেকানন্দের চিন্তাধারা ও আদর্শ উন্নত সমাজ গঠনের অনুপ্রেরণা। যশোরে রামকৃষ্ণ মিশনে সন্ন্যাসীদের জন্য একটি আবাসস্থল নির্মাণ করতে পেরে ভারত সরকার গর্ববোধ করছে। রামকৃষ্ণ মিশন যশোরের নিপীড়িতদের সেবায় অবিচল থাকবে।’

রামকৃষ্ণ আশ্রম ও মিশনের অধ্যক্ষ স্বামী জ্ঞানপ্রকাশানন্দের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদ ডিন প্রফেসর ড. মৃত্যুঞ্জয় বিশ্বাস, জেলা প্রশাসক শফিউল আরিফ, যশোর পৌরসভার মেয়র জহিরুল ইসলাম চাকলাদার রেন্টু, এটিএন নিউজের প্রধান নির্বাহী সম্পাদক মুন্নী সাহা।

অনুষ্ঠানে শ্রীমা সারদা দেবীর জীবন দর্শন নিয়ে আলোচনা করেন, যশোর সরকারি মহিলা কলেজের ইংরেজি বিভাগের প্রভাষক দীপ্তি মিত্র।

বাংলাদেশ সময়: ২১০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২০
ইউজি/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-26 21:13:17