bangla news

রাজশাহীতে বিএটিবি ডিপোতে অভিযান, জরিমানা ১ লাখ টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-২৬ ৮:৫৯:১৬ পিএম
রাজশাহীতে বিএটিবি ডিপোতে ভ্রাম্যমাণ আদালতের অভিযান। ছবি: বাংলানিউজ

রাজশাহীতে বিএটিবি ডিপোতে ভ্রাম্যমাণ আদালতের অভিযান। ছবি: বাংলানিউজ

রাজশাহী: রাজশাহীতে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশের (বিএটিবি) ডিপোতে অভিযান চালিয়ে অবৈধ বিজ্ঞাপন সামগ্রী মজুদ রাখার দায়ে কোম্পানিটির ম্যানেজার মো. মিজানুর রহমানকে এক লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

বুধবার (২৬ ফেব্রুয়ারি) বিকেলে রাজশাহী নগরীর তালাইমারী এলাকায় অবস্থিত ‘বিএটিবি’র আঞ্চলিক ডিপোতে এ অভিযান পরিচালনা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারি কমিশনার কৌশিক আহম্মেদ।

ধুমপানে আকৃষ্ট করতে ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর (মেসার্স আবুল হোসেন) রাজশাহীর আঞ্চলিক ডিপোতে বিপুল পরিমাণ অবৈধ বিজ্ঞাপন সামগ্রী মজুদ রয়েছে এমন তথ্য পেয়ে রাজশাহীর উন্নয়ন ও মানবাধিকার সংস্থা অ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্টের (এসিডি) তামাক নিয়ন্ত্রণ প্রকল্পের এক কর্মকর্তা রাজশাহী জেলা প্রশাসনকে বিষয়টি জানান। তথ্য পেয়ে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার কৌশিক আহম্মেদ আইন-শৃঙ্খলা বাহিনীকে সঙ্গে নিয়ে ওই ডিপোতে বুধবার বিকেলে অভিযান চালান।

অভিযান চলাকালে কোম্পানিটির তামাকপণ্য বহনকারী ভ্যান থেকে অবৈধ বিজ্ঞাপন সামগ্রী (টুল বক্স, টুল কিট, ট্রেড লেটার, প্যাক ডিসপেন্সার ইত্যাদি) জব্দ করা হয়। এসময় তামাক নিয়ন্ত্রণ আইন এর ৫ ধারা লঙ্ঘনের দায়ে কোম্পানিটিকে এক লাখ টাকা জরিমানা করা হয়। পরে কোম্পানিটির ম্যানেজার মো. মিজানুর রহমান জরিমানার টাকা পরিশোধ করেন।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট কৌশিক আহম্মেদ বলেন, ‘বিএটিবির ডিপোতে অভিযান চালিয়ে অবৈধ বিজ্ঞাপন সামগ্রী পাওয়া গেছে। যা ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন-২০০৫ (সংশোধিত আইন-২০১৩) এর ৫ ধারার স্পষ্ট লঙ্ঘন। আইন অমান্য করে অবৈধ বিজ্ঞাপন সরবরাহ, প্রদর্শনের দায়ে তামাক নিয়ন্ত্রণ আইনের ৫ ধারা লঙ্ঘন করায় কোম্পানির রাজশাহীর ডিপোর ম্যানেজার মো. মিজানুর রহমানকে এক লাখ টাকা জরিমানা করে সাবধান করা হয়েছে। 

ভবিষ্যতে এ আইন লঙ্ঘন করে অবৈধ বিজ্ঞাপন প্রদর্শন করলে বর্তমান জরিমানার দ্বিগুণহারে জরিমানা করা হবে বলেও জানান ভ্রাম্যমাণ আদালতের এই নির্বাহী ম্যাজিস্ট্রেট। 

অভিযান চলাকালে রাজশাহী সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য কর্মকর্তা মো. শামসুজ্জামান, এসিডি’র অ্যাডভোকেসি অফিসার মো. শরিফুল ইসলাম শামীম, প্রোগ্রাম অফিসার কৃষ্ণা রাণী বিশ্বাস, আনোয়ার হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন ।

বাংলাদেশ সময়: ১৯৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২০
এসএস/এবি

ক্লিক করুন, আরো পড়ুন :   রাজশাহী ভ্রাম্যমাণ আদালত
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-26 20:59:16