bangla news

হজ অফিসের অডিট আপত্তি নিষ্পত্তির সুপারিশ 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-২৬ ৭:৩০:৫৩ পিএম
জাতীয় সংসদ ভবন

জাতীয় সংসদ ভবন

ঢাকা: সৌদি আরবে হজ অফিসগুলোর হিসাব সংক্রান্ত ২০১৭-২০১৮ সালের সরকারি হিসাবের অন্তর্ভুক্ত প্রায় ৪৫ কোটি টাকার অডিট আপত্তি নিষ্পত্তির সুপারিশ করেছে সংসদীয় স্থায়ী কমিটি। অডিট জেনারেলের বার্ষিক অডিট রিপোর্টে এ তথ্য প্রকাশ পায়।

বুধবার (২৬ ফেব্রুয়ারি) সংসদের সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি মো. রুস্তম আলী ফরাজীর সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।  

বৈঠকে কমিটির সদস্য মো. আব্দুস শহীদ, মো. শহীদুজ্জামান সরকার, সালমান ফজলুর রহমান, জহিরুল হক ভূঞা মোহন, মনজুর হোসেন ও মুস্তফা লুৎফুল্লাহ অংশ নেন। 

সংসদ সচিবালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বৈঠকে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অধীন সৌদি আরবে অবস্থিত হজ অফিসগুলোর ২০১৫-২০১৬ ও ২০১৬-২০১৭ অর্থবছরের হিসাব সম্পর্কিত বাংলাদেশের কম্পট্রোলার অ্যান্ড অডিট জেনারেলের বার্ষিক অডিট রিপোর্ট ২০১৭-২০১৮ এ অন্তর্ভুক্ত অডিট আপত্তির অনুচ্ছেদ নম্বর- ১, ২, ৩, ৪, ৫, ৬ মোট ৬টি অডিট আপত্তির পরিমাণ ৪৪ কোটি ৯৫ লাখ ১ হাজার ১শ ৯৪ টাকা নিয়ে আলোচনা হয় এবং কমিটি প্রদত্ত নির্দেশনার আলোকে নিষ্পত্তির সুপারিশ করা হয়।
বৈঠকে বাংলাদেশ থেকে আগত বিভিন্ন হজ দলের অভ্যন্তরীণ যাতায়াতের জন্য বাসভাড়া হজ অফিস, জেদ্দার বাজেট থেকে নির্বাহ করায় ২ কোটি ৪৫ লাখ ৯৭ হাজার ৮শ ৮৮ টাকা ক্ষতি মর্মে উত্থাপিত অডিট আপত্তির পরিপ্রেক্ষিতে আগামী ৩ মাসের মধ্যে প্রমাণক জমা সাপেক্ষে আপত্তিটি নিষ্পত্তির সুপারিশ করা হয়। 

বাংলাদেশ দূতাবাস, রিয়াদ ও বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, জেদ্দা অফিসের কর্মকর্তা-কর্মচারীদের মক্কা-মিনা-আরাফা-মুজদালিফায় যাতায়াত বাবদ বাসভাড়া ও হোটেল ভাড়া দেওয়ায় ১ কোটি ৫৫ লাখ ৬৩ হাজার ৫শ ২০ টাকা আর্থিক ক্ষতি মর্মে উত্থাপিত অডিট আপত্তির পরিপ্রেক্ষিতে আগামী ৩ মাসের মধ্যে প্রমাণক জমাদান সাপেক্ষে আপত্তিটি নিষ্পত্তির সুপারিশ করা হয়।

এছাড়া ২১ বছরের পরবর্তী সময়ের জন্য শিক্ষাভাতা গ্রহণ করায় ১৪ লাখ ৮২ হাজার ৮শ ১২ টাকা অডিট আপত্তির পরিপ্রেক্ষিতে বাস্তব যাচাই সাপেক্ষে আপত্তিটি নিষ্পত্তি, ২৩ বছরের পরবর্তী সময়ের জন্য শিক্ষাভাতা গ্রহণ করায় ১২ লাখ ৯২ হাজার ৫শ ৬৩ টাকা অডিট আপত্তির পরিপ্রেক্ষিতে বাস্তব যাচাই সাপেক্ষে আপত্তিটি নিষ্পত্তি, অনিয়মিতভাবে হোটেল ভাড়া পরিশোধ করায় ৫ লাখ ২২ হাজার ২শ ৮ টাকা অডিট আপত্তির পরিপ্রেক্ষিতে বাস্তব যাচাই সাপেক্ষে আপত্তিটি নিষ্পত্তির সুপারিশ করা হয়।

বৈঠকে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় এর সচিবসহ অডিট অফিস ও জাতীয় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময় ১৯২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২০
এসকে/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-26 19:30:53