bangla news

রাজধানীতে ‘বৈচিত্র্যের মেলা’-‘বৈচিত্র্যের ঐকতা’ শনিবার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-২৬ ৬:৪৩:৪২ পিএম
বৈচিত্র্যের মেলা ও বৈচিত্র্যের ঐকতান অনুষ্ঠিত হবে ঢাকায়, সংবাদ সম্মেলনে এ কথা জানানো হয়। ছবি: বাংলানিউজ

বৈচিত্র্যের মেলা ও বৈচিত্র্যের ঐকতান অনুষ্ঠিত হবে ঢাকায়, সংবাদ সম্মেলনে এ কথা জানানো হয়। ছবি: বাংলানিউজ

ঢাকা: সব মানুষ ও ভাষার প্রতি সমান সম্মান ও মর্যাদার প্রমাণ হিসেবে আগামী শনিবার (২৯ ফেব্রুয়ারি) রাজধানীতে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘বৈচিত্র্যের মেলা’ ও ‘বৈচিত্র্যের ঐকতান’। 

দিনব্যাপী এ অনুষ্ঠানে দুইপর্বে বৈচিত্র্য পরিবেশনা থাকবে। এছাড়া মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান ও চিত্রাংকন প্রতিযোগিতারও আয়েঅজন করা হয়েছে। 

বুধবার (২৬ ফেব্রুয়ারি) রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়েছে।

সংবাদ সম্মেলনে সভাপতির বক্তব্যে ইনস্টিটিউট ফর এনভায়রনমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্টের (আইইডি) নির্বাহী পরিচালক নুমান আহাম্মদ খান বলেন, ‘ঐকতান’ বিভিন্ন জাতিসত্ত্বার ভাষা নিয়ে কাজ করে। অনেক ভাষা এখন হারাতে বসেছে। আমরা এ অনুষ্ঠানে দেশের বিভিন্ন জনগোষ্ঠীর ভাষায় গান শুনবো, অন্যরাও শুনবেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ‘বৈচিত্র্যের মেলা’ ও ‘বৈচিত্র্যের ঐকতা‘ অনুষ্ঠান দুই পর্বে সাজানো হয়েছে। এসব পর্বে দেশের নানা ভাষায় সাংস্কৃতিক পরিবেশনা থাকবে। দিনব্যাপী এ অনুষ্ঠানে থাকবে বিভিন্ন ভাষাগোষ্ঠীর সঙ্গীত পরিবেশনা, জাতীয় সঙ্গীত, চিত্রাংকন প্রতিযোগিতার নানা আয়োজন। 

এ সময় জানানো হয়েছে, শনিবার (২৯ ফেব্রুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের বকুলতলায় ইনস্টিটিউট ফর এনভায়রনমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্টের (আইইডি) প্রিপ প্রকল্পের আওতায় সকাল ১০টা থেকে বৈচিত্র্যের মেলা অনুষ্ঠিত হবে। দুপুর আড়াইটা থেকে থাকবে সাংস্কৃতিক পরিবেশনা। 

গানের দল মাদলের সঙ্গে পার্টনারশিপ ফর এ টলারেন্ট অ্যান্ড ইনক্লুসিভ বাংলাদেশ (পিটিআইবি) প্রকল্পের ডাইভারসিটি ফর পিস, ইউএনডিপির সহায়তায় বৈচিত্র্যের এ অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে।

সংবাদ সম্মেলনে মাদলের সমন্বয়কারী হরেন্দ্রনাথ সিং, সাংবাদিক নিখিল ভদ্র, মাদলের শিল্পী অ্যান্থনি, আয়োজক কমিটির পক্ষ থেকে তারেক হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২০
ইএআর/এমএ 

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-26 18:43:42